মাত্র ৩৫ ও ৪৯ রুপিতে মিলবে করোনার ওষুধ!

ঢাকা, সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৩ ১৪২৭,   ১০ সফর ১৪৪২

মাত্র ৩৫ ও ৪৯ রুপিতে মিলবে করোনার ওষুধ!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:১৫ ৫ আগস্ট ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতে করোনাভাইরাসের চিকিৎসাকে সহজলভ্য করতে অত্যন্ত সুলভ মূল্যে ওষুধ আনার ঘোষণা দিয়েছে দেশটির স্থানীয় দুই ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান সান ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও লিউপিন লিমিটিড।

মঙ্গলবার এক বিবৃতিতে সান ফার্মাসিউটিক্যালস লিমিটেড জানিয়েছে, শীঘ্রই তাদের তৈরি ফ্যাভিপিরাভির সমৃদ্ধ ওষুধ ভারতের বাজারে বিক্রি শুরু করা হবে। করোনা চিকিৎসায় ব্যবহৃত হবে এই ওষুধটি।

এদিকে বুধবার লিউপিন লিমিটেড থেকে জানানো হয়, ফ্যাভিপিরাভির ট্যাবলেট তারাও আনছে বাজারে ৷ কম এবং মাঝারি করোনা আক্রান্তদের চিকিৎসায় এই ওষুধ কার্যকরি।

কভিড-১৯ চিকিৎসায় সান ফার্মা বাজারে আনা ওষুধের নাম ‘ফ্লুগার্ড’৷ ফ্লুগার্ড (‌ফ্যাভিপিরাভির ২০০ এমজি)‌ ভারতের বাজারে ৩৫ রুপিতে পাওয়া যাবে প্রতিটি ট্যাবলেট। এটি করোনা ভাইরাসের হাল্কা বা মাঝারি উপসর্গে কাজ দেবে। এই ওষুধটি আসলে জাপানের একটি সংস্থা ইনফ্লুয়েঞ্জার জন্য তৈরি করেছিল।

লুপিনের তৈরি ফ্যাভিপিরাভির ট্যাবলেটের দাম ৪৯ রুপি। এটার নাম 'কোভিহল্ট' (ফ্যাভিপিরাভির ২০০ এমজি)৷ এক পাতায় থাকছে ১০টি ট্যাবলেট ৷

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে ৷ গত কয়েকদিনে প্রতিদিন কমপক্ষে ৫০ হাজারের বেশি আক্রান্ত হচ্ছে। এই অবস্থায় ফ্যাভিপিরাভির ওষুধ ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার ছাড়পত্র পেয়েছে ৷

কভিড–১৯ চিকিৎসায় এখনো পর্যন্ত সরকারি ভাবে ফ্যাভিপিরাভির এবং রেমডেসিভির সমৃদ্ধ অ্যান্টিভাইরাল ওষুধগুলোকে ছাড়পত্র দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া, নিউজ ১৮

ডেইলি বাংলাদেশ/মাহাদী