Alexa মাতৃগর্ভে শিশুর নড়াচড়া খেয়াল রাখছেন তো?

ঢাকা, রোববার   ১৮ আগস্ট ২০১৯,   ভাদ্র ৩ ১৪২৬,   ১৬ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

মাতৃগর্ভে শিশুর নড়াচড়া খেয়াল রাখছেন তো?

 প্রকাশিত: ১৮:৩৬ ৭ জুন ২০১৮  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

মায়ের গর্ভে শিশুর নড়াচড়া গণনা করা একটি অতি সাধারণ পরীক্ষা। ২৮ সপ্তাহের পর থেকে প্রসব পর্যন্ত বাচ্চার নড়াচড়া গোনা হয়ে থাকে। খেয়াল রাখতে হবে যে সময়টাতে বাচ্চা বেশি নড়ে, সেই সময় অনেকটা সময় হাতে নিয়ে আরাম করে বসে অথবা বা দিকে কাত হয়ে শুয়ে থাকতে হবে। বাচ্চার প্রতি নড়াচড়া একটা কাগজে দাগ দিয়ে রাখা ভাল। গর্ভস্থ শিশুর ভালমন্দ অনুধাবন করার জন্য শিশুর নড়াচড়া পরীক্ষাটি সহায়ক এবং তা ব্যথা ও আঘাতমুক্ত।

কিন্তু এই পরীক্ষা খুব নির্ভরযোগ্য নয়। কারণ এতে মায়ের সচেতনতা এবং ঐকান্তিকতা অপরিহার্য। মা বাচ্চার সব নড়াচড়া নাও বুঝতে পারেন। যখন বোঝা যাবে বাচ্চা চটপটে আছে, মা সচরাচর নিশ্চিত হবেন। এটাই এই পরীক্ষার সুবিধা। তবে মা যদি মনে করেন, বাচ্ছার যতটুকু নড়াচড়া করার কথা ততটুকু নড়ছে না, তখন মাকে সন্ত্রস্ত করে তোলার ক্ষমতাও এই পরীক্ষার আছে। তবে বাচ্চার নড়াচড়া সত্যিই কম হলে কালবিলম্ব না করে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এভাবে সম্ভাব্য দুর্ঘটনা থেকে মা তার বাচ্চার প্রাণ রক্ষা করতে পারেন।

সূত্র: গুগল

ডেইলি বাংলাদেশ/এসআই

Best Electronics
Best Electronics

শিরোনাম

শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৫ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩