মাঠে মাঠে হলুদ শোভা

ঢাকা, বুধবার   ২৬ জুন ২০১৯,   আষাঢ় ১৪ ১৪২৬,   ২১ শাওয়াল ১৪৪০

মাঠে মাঠে হলুদ শোভা

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি

 প্রকাশিত: ১৪:৫৯ ৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৪:৫৯ ৯ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ঈশ্বরদী উপজেলার বিভিন্ন গ্রামের মাঠে মাঠে এখন শোভা পাচ্ছে সরিষার হলুদ ফুল। এবছর উপজেলার ৭টি ইউপি ও পৌরসভায় ৪শ’ ৪৮ হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছে। উপজেলার বড় থেকে শুরু করে প্রান্তিক কৃষকরা পর্যন্ত সরিষা আবাদ করেছেন। 

বিশেষ করে উঁচু জমিতে আগাম আবাদ করা সরিষার হলুদ ফুলে ফুলে সেজেছে ফসলের মাঠ। এসব সরিষা কৃষকের ঘরে উঠতে এখনও সময় লাগবে। তবে সরিষা ঘরে উঠতে দেরি থাকলেও সরিষা ফুলের অপরূপ সৌন্দর্য দেখে কৃষকের মুখে হাসি ফুটেছে। আর সরিষার ফুলে ফুলে মৌমাছির গুঞ্জনতো আছেই। মৌমাছি ব্যস্ত সরিষা ফুলের পাপড়ি থেকে মধু আহরণ করতে। পাশাপাশি এখন মধু পিপাসুরা সরিষা ফুলের খাঁটি মধু কিনতে ছুটছেন মৌয়ালদের বাড়ি বাড়ি। 

উপজেলার মুলাডুলি ইউনিয়নের দরগাপাড়া গ্রামের সরিষা চাষি কৃষক আমজাদ হোসেন প্রামানিক বলেন, বোরো ধান আবাদে প্রচুর খরচ হয়। আর ওই খরচ পোষাতে বেশির ভাগ কৃষক সরিষা আবাদ করেন। তাছাড়া গত বছর সরিষার দাম ভাল পাওয়ায় এ বছর উপজেলার সর্বস্তরের কৃষক কম-বেশি সরিষা আবাদ করেছেন। 

ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল লতিফ বলেন, অনুকূল আবহাওয়া আর সঠিক সময়ে সার, বিষ দেওয়ায় চলতি রবি মৌসুমে উপজেলার সর্বত্র সরিষা ভাল হয়েছে। আশা করছি এ বছর বাম্পার ফলন হবে। বিশেষ করে অধিকাংশ উঁচু জমিতে যেন সরিষা ফুলের হলুদ শাড়িতে সেজেছে।

ডেইলি বাংলাদেশ/জেডএম