মাঠে ফেরার দ্বারপ্রান্তে এশিয়ান ফুটবল

ঢাকা, শনিবার   ১১ জুলাই ২০২০,   আষাঢ় ২৭ ১৪২৭,   ১৯ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

মাঠে ফেরার দ্বারপ্রান্তে এশিয়ান ফুটবল

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:২২ ৪ জুন ২০২০  

এশিয়ান ফুটবল কনফেডারেশন(এএফসি)

এশিয়ান ফুটবল কনফেডারেশন(এএফসি)

করোনা সংকট কাটিয়ে বিশ্বজুড়ে ধীরে ধীরে মাঠে ফিরছে ফুটবল। যদিও বেশীর ভাগ লিগই এখনো মাঠে ফিরতে পারেনি। তবে মাঠে ফেরার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ। তার আগে এশিয়াতে ঘরোয়া ফুটবল মাঠে ফেরার অপেক্ষায় থাকতে হবে বলে জানিয়েছেন এশিয়ান ফুটবল কনফেডারেশনের(এএফসি) জেনারেল সেক্রেটারি উইন্সডর জন।

উইন্সডর জন বলেছেন, আমরা ফুটবল মাঠে ফেরানোর খুব কাছাকাছি চলে এসেছি। তবে এজন্য আমাদের প্রথমে ঘরোয়া লিগগুলোর জন্য অপেক্ষা করতে হবে।

এশিয়ার শীর্ষ প্রতিযোগিতায় এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ও দ্বিতীয় টায়ারের এএফসি কাপ উভয়ই মার্চে করোনার কারণে বন্ধ হয়ে গিয়েছিল। এর সঙ্গে বন্ধ রয়েছে বিশ্বকাপ ও অলিম্পিক বাছাই পর্ব।

এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগে ১২টি দেশ অংশ নিয়ে থাকে। এর মধ্যে শুধুমাত্র দক্ষিণ কোরিয়ায় ঘরোয়া লিগ মাঠে ফিরেছে। জুন ও জুলাইয়ে আরো চারটি লিগ শুরু হচ্ছে। থাইল্যান্ডে সেপ্টেম্বরে লিগ শুরু করার একটি প্রাথমিক ধারনা দেয়া হয়েছে। 

জন জানিয়েছেন প্রতিযোগিতাগুলো শুরু করার ব্যপারে এএফসি এখনো আলোচনা চালিয়ে যাচ্ছে। তবে এ ব্যপারে সম্ভাব্য কোন তারিখ জানাতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি।

ক্লাব টুর্নামেন্টেগুলোর জন্য তারিখ নির্ধারণও বেশ কঠিন হয়ে পড়েছে। চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বের চতুর্থ রাউন্ডের ম্যাচ এখনো শেষ হয়নি। চ্যাম্পিয়ন্স লিগ ও এএফসি কাপের ফাইনাল নভেম্বরে হতে পারে বলে একটি ইঙ্গিত পাওয়া গেছে। টুর্নামেন্টগুলোতে ভাইরাসের প্রভাব কমাতে হোম ও এ্যাওয়ে ফরম্যাটের কোন পরিবর্তন আনা হবে কিনা এমন প্রশ্নের উত্তরে জন বলেছেন এ বিষয়টিও আলোচনার মধ্যেই রয়েছে।

বিশ্বজুড়ে করোনা আতংক কাটিয়ে পুনরায় ফুটবল মাঠে ফেরায় স্বস্তি জানিয়ে জন বলেছেন, ‘আমরা সবাই জানি ফুটবলের সঙ্গে সংশ্লিষ্ট সকলেই অধীর আগ্রহে অপেক্ষা করছে। এর মধ্যে সমর্থকরাও রয়েছেন। খেলোয়াড়রাও সমান আগ্রহ নিয়ে অপেক্ষায় আছে। কিন্তু সবকিছুর পরেও সকলের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি এখন আমাদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ’।

ডেইলি বাংলাদেশ/আরএস