মহামারি করোনাভাইরাসে বন্দী বাঘও আক্রান্ত 

ঢাকা, শুক্রবার   ২৯ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭,   ০৫ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

মহামারি করোনাভাইরাসে বন্দী বাঘও আক্রান্ত 

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৫৯ ৬ এপ্রিল ২০২০  

করোনাভাইরাসে আক্রান্ত বাঘ

করোনাভাইরাসে আক্রান্ত বাঘ

প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বের ৬৯ হাজার ৪৫৬ জনের মৃত্যু হয়েছে। ভাইরাসটিতে সংক্রমিত হয়েছেন ১২ লাখ ৭৩ হাজার ৭০৩ জন। মানুষ ছাড়াও ভাইরাসটির আক্রমণে বাদ যাচ্ছেন না চিড়িয়াখানার বন্দী বাঘও। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানায় একটি মালায়ানা প্রজাতির চার বছরের বাঘ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।-খবর বিবিসির।

ব্রঙ্কস চিড়িয়াখানা কর্তৃপক্ষের বরাতে সংবাদমাধ্যমটি জানায়, যুক্তরাষ্ট্রের লোয়ায় অবস্থিত ন্যাশনাল ভেটেনারি সার্ভিস ল্যাবরেটরি বাঘটির শরীরে করোনাভাইরাস থাকার বিষয়টি নিশ্চিত করেছে।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ আরো জানায়, আক্রান্ত বাঘের নাম নাদিয়া। তার শুকনো কাশি হয়েছিল। তার বোন আজুল ও দুটি আমুর প্রজাতির বাঘ এবং তিন আফ্রিকান সিংহের শুকনো কাশিও হয়েছিল। তবে তারা সুস্থ হয়ে উঠেছে।

নাদিয়া করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ক্ষেত্রে চিড়িয়াখানার রক্ষককে সন্দেহ করা হচ্ছে।

রোববার চিড়িয়াখানার পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, আমরা নাদিয়াকে বহুল সতর্কতার সঙ্গে পরীক্ষা করেছি। করোনাভাইরাসকে আরো বুঝতে আমাদের প্রাপ্ত জ্ঞান বিশ্বের সঙ্গে ভাগাভাগি করতে পারব।

বিবৃতিতে আরো বলা হয়, বাঘ ও সিংহগুলোর ক্ষুধা কমে গিয়েছিল। কিন্তু অন্যান্য ক্ষেত্রে পরিচর্যা কেন্দ্রে তারা ভালো ছিল। 
চিড়িয়াখানার কর্তৃপক্ষ জানায়, করোনাভাইরাস বাঘ ও সিংহকে কিভাবে আক্রমণ করে তা অজানা। যেখানে অন্যান্য প্রাণীকে কোনো ফ্লু আক্রমণ করলে প্রতিক্রিয়া জানাতে পারে। এখন চিড়িয়াখানার সব প্রাণীদের পর্যবেক্ষণে রাখা হবে।

নিউইয়র্কের বন্যপ্রাণী রক্ষণশীল সংস্থা দ্বারা পরিচালিত চারটি চিড়িয়াখানা ১৬ মার্চ থেকে বন্ধ করা হয়েছে। যার মধ্যে ব্রঙ্কস চিড়িয়াখানা রয়েছে। এখন চিড়িয়াখানার প্রাণী ও রক্ষকদের করোনাভাইরাস মুক্ত রাখতে নতুন ব্যবস্থা নেয়ার কথা কর্তৃপক্ষ ভাবছে বলে জানায় বিবিসি।  
 

ডেইলি বাংলাদেশ/এমকেএ