Alexa ‘মহাখালী বাস টার্মিনাল শিগগিরই সরিয়ে নেয়া হবে’

ঢাকা, মঙ্গলবার   ২৮ জানুয়ারি ২০২০,   মাঘ ১৪ ১৪২৬,   ০২ জমাদিউস সানি ১৪৪১

Akash

‘মহাখালী বাস টার্মিনাল শিগগিরই সরিয়ে নেয়া হবে’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪০ ১০ ডিসেম্বর ২০১৯  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

মহাখালী বাস টার্মিনাল শিগগিরই সরিয়ে নেয়া হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, রাজধানীকে স্মার্ট সিটি হিসেবে গড়ে তুলতে যেসব পদক্ষেপ নেয়া হয়েছে তারমধ্যে গণপরিবহন একটি চ্যালেঞ্জ। ঢাকা সিটির মধ্যে কোন পরিবহন টার্মিনাল রাখা হবে না। রাস্তার মধ্যে গাড়ি পার্কিং স্থায়ীভাবে বন্ধ করে দেয়া হবে। দ্রুতই মহাখালী বাস টার্মিনাল সরিয়ে নেয়ার ব্যবস্থা করা হচ্ছে।

মঙ্গলবার রাজধানীর মহাখালী বাস টার্মিনালে বাস পরিবহন মালিক ও শ্রমিকদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে তিনি এসব কথা বলেন।

এ সময় মেয়র বলেন, মহাখালী বাস টার্মিনাল এলাকার সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং রাস্তায় যত্রতত্র গাড়ি পার্কিং রোধ করা গেলে উত্তর সিটি এলাকার যানজট অনেকটাই কমে আসবে। এজন্য পরিবহন মালিক শ্রমিক এবং সিটি কর্পোরেশন যৌথভাবে সবার সহযোগিতায় এ সমস্যা সমাধান করবে।

তিনি বলেন, যত্রতত্র রাস্তা পার হয়ে পথচারীদের রাস্তায় চলাচলে নিয়ম মানতে হবে। জেব্রা ক্রসিং এবং ওভারব্রিজ ব্যবহার সচেতন হতে হবে। আমাদের ঢাকাকে আমাদের নিজেদের করতে হবে।

এ সময় বাংলাদেশ বাসমালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ বলেন, শ্রমিকদের ওপর শুধু দায় চাপালে হবে না। সরকারিভাবে তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। বিআরটিএকে সঠিকভাবে সেবা প্রদানে সক্ষম করতে হবে। সড়ক নিরাপদ হলে শ্রমিক এবং মালিকদের লাভ। তাই আমরাও নিরাপদ সড়ক চাই। পাইলটের প্রশিক্ষণের জন্য বিশ্ববিদ্যালয় আছে। মেরিন ড্রাইভাররা বিশ্ববিদ্যালয় থেকে লেখাপড়া করে শিখছেন। কিন্তু জাতীয় অর্থনীতির বৃহৎ ক্ষেত্র সড়ক পরিবহন শ্রমিক বা চালকদের সরকারিভাবে ন্যূনতম প্রশিক্ষণের ব্যবস্থা নেই। শ্রমিকরা রোড থেকে কাজ শিখে চালক হয়। অথচ একটি লাইসেন্সের জন্য বিআরটিএতে গিয়ে হয়রানির শিকার হতে হচ্ছে। লাখ লাখ চালকের আবেদন পড়ে আছে বিআরটিএ-তে।

বৈঠক শেষে মহাখালী বাস টার্মিনাল এলাকার সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনা এবং রাস্তায় যত্রতত্র গাড়ী পার্কিং রোধে টার্মিনাল এলাকা সহ উত্তর সিটির যানজটপূর্ণ এলাকা ঘুরে দেখেন মেয়র ও মালিক সমিতি ও শ্রমিক নেতারা। এ পরিদর্শন শেষে বিভিন্ন এলাকার সমস্যা চিহ্নিত করে সমাধানের ব্যবস্থা নেবেন বলে জানিয়েছেন মেয়র।

ডেইলি বাংলাদেশ/এস.আর/এসআই