মহাকাশে বৃষ্টির মতো ঝরছে স্বর্ণ
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=129443 LIMIT 1

ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৬ ১৪২৭,   ০৩ সফর ১৪৪২

মহাকাশে বৃষ্টির মতো ঝরছে স্বর্ণ

নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:০০ ২৯ আগস্ট ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মহাকাশে বৃষ্টির মতো স্বর্ণ ঝরে পড়ছে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। তারা বলেন, পৃথিবীতে থাকা বহু মূল্যবান স্বর্ণ এবং প্লাটিনাম জাতীয় ভারী ধাতুর অধিকাংশই মহাকাশ থেকে ঝরে পড়েছে। আর এর পেছনে মূল ভূমিকা পালন করেছে ‘কিলানোভা’।

মহাকাশে দুইটি নিউট্রন তারার সংঘর্ষ বা কৃষ্ণগহ্বরের সঙ্গে কোনো নিউট্রন তারার একত্রীকরণে যে বিস্ফোরণ ঘটে, তাকেই বলা হয় ‘কিলানোভা’।

এর আগে মহাকাশ গবেষকরা এক গবেষণায় জানিয়েছেন, ২০১৬ সালে টেলিস্কোপে প্রথম ‘কিলানোভা’ ধরা পড়ে। তবে সেসময় সেটি সম্পর্কে তেমন কিছু বুঝতে পারেননি বিজ্ঞানীরা। 

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার সবকটি টেলিস্কোপেই সেসময় ঘটনাটি ধরা পড়ে। এরপর ২০১৭ সালের আগস্টে আরো একটি কিলানোভা টেলিস্কোপে ধরা পড়ে। তখন বিজ্ঞানীরা গামা রশ্মির বিস্ফোরণ দেখতে পান। তারা বলেন, কিলানোভার ফলে মূল্যবান স্বর্ণ এবং প্লাটিনাম এর মতো ধাতু মহাকাশে ছড়িয়ে পড়ে।

দুই কিলোনোভার পর্যবেক্ষণ মিলিয়ে সম্প্রতি একটি গবেষণাপত্র প্রকাশিত হয়েছে যুক্তরাজ্যের মান্থলি নোটিশেস অব দ্য রয়্যাল অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটির সাময়িকীতে।

গবেষণা প্রতিবেদনে মহাকাশ বিজ্ঞানীরা দাবি করেন, পৃথিবীতে যত স্বর্ণ ও প্লাটিনাম রয়েছে, তা কোনো নিউট্রন তারার সংঘর্ষ থেকে পাওয়া। 

গবেষণাপত্রটির লেখক ও মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞান বিভাগের সহযোগী বিজ্ঞানী এলেনোরা ত্রোজা জানান, ২০১৬ ও ২০১৭ সালের কিলানোভার সমস্ত পর্যবেক্ষণ হুবহু মিলে গেছে।

ডেইলি বাংলাদেশ/জেএইচ