.ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১৩ ১৪২৬,   ২০ শা'বান ১৪৪০

মহরম: তথ্যবহুল ঐতিহাসিক ঘটনার মাস

 প্রকাশিত: ১৮:০৯ ১২ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৮:১৪ ১২ সেপ্টেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

মহরম (আরবি: محرم‎‎) শব্দের অর্থ অলঙ্ঘনীয় পবিত্র। ইসলামে মহরম মাসটি অত্যন্ত ফজিলতময় ও মর্যাদাপূর্ণ।

এ মাসেই বহু নবী-রাসূল ঈমানের কঠিন পরীক্ষার মাধ্যমে মুক্তি ও নিষ্কৃতি পেয়েছিলেন। অসংখ্য তথ্যবহুল ঐতিহাসিক ঘটনা এ মাসে সংঘটিত হয়েছিল।

১০ মহরম কারবালা প্রান্তরে হজরত ইমাম হোসেন (রা.) এর শহীদ হওয়াকে কেন্দ্র করে বর্তমানে আশুরার গুরুত্ব পেলেও ইসলামের ইতিহাসে এইদিনে অসংখ্য তাৎপর্যময় ঘটনা রয়েছে। এ কারণে মুসলমানরা দিনটিকে ধর্মীয় ভাব-গাম্ভীর্যের মধ্যদিয়ে পালন করে থাকেন।

মহররমের ১০ তারিখ বিশেষ মর্যাদাসম্পন্ন দিন, যাকে আশুরা বলা হয়ে থাকে। হিজরি সনের মাসগুলো হলো- মহররম, সফর, রবিউল আউয়াল, রবিউস সানি, জমাদিউল আউয়াল, জমাদিউস সানি, রজব, শাবান, রমজান, শাওয়াল, জিলকদ, জিলহজ।

সংক্ষেপে মহররমের স্মরণীয় বিষয়গুলো তুলে ধরা হলো-

(১) মহররম মাসেই মহান আল্লাহ তাআলা এ পৃথিবী সৃষ্টি করেন।

(২) পৃথিবীর প্রথম মানব-মানবী হজরত আদম ও হাওয়া আলাহিস সালাম শয়তানের প্রতারণায় মহান আল্লাহর হুকুম লংঘন করে তাঁর শাস্তির সম্মুখীন হন।

(৩) মহান আল্লাহ তায়ালা এ মাসেই আরাফাতের ময়দানে হজরত আদম ও হাওয়া আলাইহিস সালামকে একত্রিত করেন।

(৪) এ পবিত্র মাসেই মহান আল্লাহ তায়ালা হজরত আদম ও হাওয়া আলাইহিস সালামকে ক্ষমা করে দেন।

(৫) হজরত নূহ আলাইহিস সালাম মহাপ্লাবনের পর তিনি ও তার উম্মতগণসহ এ মাসেই পৃথিবীর মাটি স্পর্শ করেন।

(৬) মুসলিম জাতির পিতা হজরত ইব্রাহিম আলাহিস সালামের জন্য নমরুদের অগ্নিকুণ্ডলী শান্তিতে পরিণত হয় এ মাসেই। তাওহিদের দাওয়াত দেয়ার অপরাধে তৎকালীন জালিম শাসক নমরুদ হজরত ইব্রাহিম আলাইহিস সালামকে অগ্নিকুণ্ডলীতে নিক্ষেপ করেছিলেন।

(৭) মহান আল্লাহর নবী বাদশাহ হজরত সুলাইমান আলাইহিস সালাম এ মাসেই তার রাজত্ব ফিরে পেয়েছিলেন।

(৮) হজরত মুসা আলাইহিস সালামকে মহান আল্লাহ তায়ালা মহররম মাসেই ফেরাউনের অত্যাচার থেকে রক্ষা করেন এবং ফেরাউনের দম্ভ চূর্ণ করে তাকে দলবলসহ নীল নদে ডুবিয়ে ধ্বংস করে দেন।

(৯) সর্বোপরি প্রিয়নবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রাণপ্রিয় নাতি হজরত ইমাম হোসাইন রাদিয়াল্লাহু আনহু কুফাবাসীর আমন্ত্রণে দুনিয়াতে উত্তম প্রতিষ্ঠার লক্ষ্যে খিলাফতের দায়িত্ব গ্রহণ করতে কুফায় যাওয়ার পথে কারবালার প্রান্তরে ইয়াজিদের নির্দেশে প্রধান সেনাপতি ওবায়দুল্লাহ জিয়াদের সৈন্যবাহিনীর হাতে নির্মমভাবে শাহাদাত বরণ করেন।

মহররম মাস মুসলিম উম্মাহর জন্য অত্যন্ত সম্মানিত ও মর্যাদার মাস। হজরত আদম (আ.) থেকে শুরু করে ইসলামের অনেক ঘটনাই এ মাসে সংঘটিত হয়েছে। 

বিশেষ মর্যাদা প্রাপ্ত এ মাসটি মুসলিম উম্মাহর ইবাদাত-বন্দেগি, মহান আল্লাহর ক্ষমা লাভ এবং তাঁর নৈকট্য অর্জনের জন্য স্মরণীয় ও বরণীয়।

আরো পড়ুন>>> হিজরি সনের ইতিহাস

ডেইলি বাংলাদেশ/আরএজে