Alexa মস্তিষ্ক কতো জনের চেহারা ধরে রাখতে পারে জানেন কি?

ঢাকা, শনিবার   ২০ জুলাই ২০১৯,   শ্রাবণ ৫ ১৪২৬,   ১৬ জ্বিলকদ ১৪৪০

মস্তিষ্ক কতো জনের চেহারা ধরে রাখতে পারে জানেন কি?

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪৪ ৮ জুলাই ২০১৯   আপডেট: ১৩:১৫ ৮ জুলাই ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

প্রতিদিনই চলার পথে নানা মানুষের সঙ্গেই পরিচয় হয়। এভাবে জীবনের শুরু থেকে শেষ পর্যন্ত অগণিত নতুন নতুন মানুষের সঙ্গে পরিচিত হচ্ছি সবাই। কখনো হিসাব করে দেখেছেন, আসলে কতো জনের মুখ মনে করতে পারেন? সবার চেহারা মনে রাখা সম্ভব হয় না। সবসময় আমরা অনেক পরিচিত মানুষের চেহারা এবং তার কথা একদমই ভুলে যাই। আর এর কারণ আমাদের মস্তিস্ক। চলুন জেনে নেয়া যাক এই সম্পর্কে কিছু তথ্য-  

আমাদের মস্তিস্কের একটা ধারণ ক্ষমতা রয়েছে, কয়েক লাখ মানুষের নাম-চেহারা স্বাভাবিক একজন মানুষের পক্ষে মনে রাখা একটা অস্বাভাবিক ঘটনা। আমাদের মস্তিষ্ক তার স্মৃতিতে প্রায় ১০ হাজার জনের চেহারা ধরে রাখতে পারে।  

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক একটি গবেষণা প্রতিবেদনে জানিয়েছেন, মনে রাখার ক্ষেত্রে বয়স ও মনঃসংযোগ একাগ্রতা বড় ভূমিকা পালন করে। এক জন পূর্ণবয়স্ক, সুস্থ মানুষের মস্তিষ্ক মোটামুটি গড়ে ৫ হাজার মানুষের মুখ বা চেহারা মনে রাখতে পারে। তবে বয়স অনুপাতে ধরলে, তরুণ বয়সে সেই সংখ্যা ছুঁয়ে যায় প্রায় ১০ হাজার।

১৮ থেকে ৬১ বছর বয়সী ২৫ জনের ওপর এই গবেষণা চালানো হয়। এদেরকে কাছের পরিচিত মানুষরা ছাড়াও সামাজিক যোগাযোগের মাধ্যমে পরিচিতদের চেহারাও দেখানো হয়। তাদের উত্তরের ওপর ভিত্তি করে তরুণদের মনে রাখার ক্ষমতা বেশি বলে উল্লেখ করা হয়।

ডেইলি বাংলাদেশ/এএ