মস্কোজুড়ে কোয়ারেন্টাইনের ঘোষণা

ঢাকা, রোববার   ৩১ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

মস্কোজুড়ে কোয়ারেন্টাইনের ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:১৮ ৩০ মার্চ ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউরোপের শীতপ্রধান অনেক দেশে প্রাণঘাতী করোনাভাইরাস ব্যাপক তাণ্ডব দেখালেও রাশিয়ায় এর প্রাদুর্ভাব তেমন দেখা যায়নি। তবে এবার দেশটির রাজধানী মস্কোয় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় সব নাগরিকের ওপর সোমবার থেকে কোয়ারেন্টাইন শুরু অত্যাবশ্যক ঘোষণা দিয়েছেন স্থানীয় মেয়র সের্গেই সোবিয়ানিন।

এক বিবৃতিতে মস্কোর মেয়র সারজে সোবইয়ানিন জানান, পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত পুরো শহর কোয়ারেন্টাইনের আওতায় থাকবে। এই নিষেধাজ্ঞা সব বয়সের নারী-পুরুষকে মেনে চলতে হবে।

তিনি আরো জানান, দেশটির রাজধানীর নাগরিকদের নিজ গৃহের ১০০ মিটারের বাইরে না যেতে কঠোরভাবে নির্দেশ দেয়া হয়েছে। স্মার্ট পর্যবেক্ষণ পদ্ধতির দ্বারা নগর কর্মকর্তারা এই বিধি-নিষেধ নিয়ন্ত্রণ করবেন। 

জানা গেছে, মস্কোর মেয়র করোনাভাইরাসের কারণে বেকার হয়ে পড়া প্রত্যেক ব্যক্তিকে ক্ষতিপূরণ হিসেবে মাসে ১৯ হাজার ৫০০ রুবেল (প্রায় ২৫০ ডলার) প্রদান করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। এর ফলে দৈনিক বা চুক্তিভিত্তিক কাজ করা যেসব মানুষ তাদের কাজ হারিয়েছেন তারা মাসে বাংলাদেশি মুদ্রায় ২১ হাজারের কিছু বেশি টাকা পাবেন। তবে মস্কোর জীবনযাত্রার ব্যয় অনুযায়ী এই অর্থ যথেষ্ট কিনা তা জানা যায়নি।

উল্লেখ্য, রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৭০ ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাড়ালো ১ হাজার ৫৩৪ জনে। এছাড়া মারা গেছেন ৮ জন।

সূত্র: সিএনএন

ডেইলি বাংলাদেশ/আরএএইচ