মশা নিধনে ওষুধ ছিটাচ্ছে চসিক

ঢাকা, রোববার   ৩১ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৮ ১৪২৭,   ০৮ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

মশা নিধনে ওষুধ ছিটাচ্ছে চসিক

চট্টগ্রাম মহানগর প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৩ ৯ এপ্রিল ২০২০   আপডেট: ১৮:৫২ ৯ এপ্রিল ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

মশাবাহিত নানা রোগ ঠেকাতে ওষুধ ছিটানো শুরু করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। বৃহস্পতিবার সকালে নগরের বহদ্দারহাট পুলিশ বক্স থেকে চকবাজার ফুলতল পর্যন্ত মশার ওষুধ ছিটানোর এ কার্যক্রমের উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

মেয়র বলেন, প্রধানমন্ত্রীকে আমি আশ্বস্ত করেছি, কথা দিয়েছি। এরইমধ্যে আমরা এ বিষয়টা বিবেচনায় নিয়েছি। মশা কিভাবে নিয়ন্ত্রণে আনা যায়, সে পরিকল্পনা নিয়ে কাজ শুরু করেছি। চাক্তাই খালসহ অনেক খাল কিন্তু ভরাট। কোনো পানি চলাচল হচ্ছে না। এই বিষয়টা আমি দেড় থেকে দু’মাস আগে থেকে সবার দৃষ্টি আকর্ষণ করেছি। জলাবদ্ধতা নিরসন প্রকল্প সেনাবাহিনী বাস্তবায়ন করছে, প্রকল্পের পিডির সঙ্গেও একাধিকবার কথা বলেছি। তারা আমাকে আশ্বস্ত করেছেন। খালে জমে থাকা স্থির পানি মশার প্রজনন ক্ষেত্র হিসেবে কাজ করছে। সেটা বন্ধ করা হবে। পাইপ বসিয়ে বিকল্প ব্যবস্থা করে তারা পানি ছেড়ে দেবেন। কিন্তু দুর্ভাগ্য করোনাভাইরাসজনিত কারণে কাজ পুরোপুরি বন্ধ। এ অবস্থা কতদিন চলবে জানি না। ফলে খালের পানি আর ছাড়া যাচ্ছে না।

তিনি আরো বলেন, আজ আমি হেঁটে হেঁটে দেখছি কি অবস্থা। আগামী রোববার সেনাবাহিনীর সঙ্গে আলাপ করে সমন্বিতভাবে কাজ শুরু করবো। আমাদের পরিচ্ছন্নতা বিভাগের সঙ্গে নিয়ে জরুরি ভিত্তিতে কাজ করব। কারণ শুধু ওষুধ ছিটিয়ে এই মশাকে আমরা নিয়ন্ত্রণ করতে পারব না। প্রজনন ক্ষেত্রগুলো চিহ্নিত করে ধ্বংস করতে হবে। ওষুধ ছিটানোর কার্যক্রম চলমান আছে। এটা আরো বেগবান করা হবে। নতুন যন্ত্রপাতি ক্রয় করেছি। মশার ওষুধ কেনার জন্য ওয়ার্ক অর্ডার দেয়া হয়েছে। কর্মীদেরকে প্রত্যেকদিন কোন কোন ওয়ার্ডে ওষুধ ছিটানো হয়েছে সেটা ছবিসহ মিডিয়ায় দিতে বলেছি তাহলে সেখানে কোনো ফাঁকি থাকবে না।

এ সময় মেয়রের একান্ত সচিব আবুল হাশেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুদীপ বসাক, অতিরিক্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরীসহ স্থানীয় রাজনৈতিক, সামাজিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/জেএইচ