মশা কি করোনাভাইরাস ছড়াতে পারে? জানালেন বিশেষজ্ঞরা 

ঢাকা, শনিবার   ০৬ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭,   ১৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

মশা কি করোনাভাইরাস ছড়াতে পারে? জানালেন বিশেষজ্ঞরা 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০৮ ২ এপ্রিল ২০২০   আপডেট: ১৮:০৪ ৫ এপ্রিল ২০২০

মশা করোনা ছড়াতে পারে?

মশা করোনা ছড়াতে পারে?

প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে দিন দিন বাড়ছে মৃতের সংখ্যা। এর হাত থেকে রক্ষা পেতে কোনো প্রতিষেধক এখনো তৈরি করা সম্ভব হয়নি। জানলে অবাক হবেন- শুধু করোনা নয়, মশাবাহিত রোগেও সারাবিশ্বে প্রায় পাঁচ লাখ মানুষ মারা যায়। এছাড়া লাখ লাখ মানুষ অসুস্থ হয়ে পড়ে মশার কামড়ে।

যেহেতু করোনাভাইরাস একটি ছোঁয়াচে রোগ, তাই এটি মশার মাধ্যমে ছড়াতে পারে কিনা তা নিয়ে অনেকের মনেই রয়েছে প্রশ্ন। যদিও ডেঙ্গু, চিকুনগুনিয়া, পীতজ্বর, জিকা, রোজ রিভার ভাইরাস বহন করে মশা। এছাড়া ম্যালেরিয়ার জীবাণু বহন করে মশা। তবে এইচআইভি এবং ইবোলা ভাইরাস মশা কখনোই বহন করতে পারে না।

বিশেষজ্ঞরা বলছেন, মশা নানা ধরনের ভাইরাস বহন করে। নিজের ডিম ফুটিয়ে বাচ্চা জন্ম দেয়ার জন্য মানুষের রক্ত খায় নারী মশারা। মশার কামড়ের ফলে মানুষের শরীরে ভাইরাস ঢুকে পড়ে।

এজন্য অবশ্য একটি ধাপের প্রয়োজন; তা হলো- ওই মশা প্রথমে আক্রান্ত কোনো প্রাণীকে কামড়াতে হয়, তারপর কোনো মানুষকে কামড় দিলে তিনি আক্রান্ত হতে পারেন।

বিশেষজ্ঞরা বলছেন, করোনাভাইরাস ছড়ায় আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির মাধ্যমে। আক্রান্ত ব্যক্তি অন্য কাউকে স্পর্শ করলেও করোনা আক্রান্তের ঝুঁকি থাকে। আক্রান্ত ব্যক্তির রক্ত পরীক্ষা করে করোনা শনাক্ত করা গেলেও মশার মাধ্যমে এটি ছড়ায় না। অন্তত এখন পর্যন্ত এ ধরনের কোনো প্রমাণ মেলেনি।

ডেইলি বাংলাদেশ/এএ/