Alexa মর্টগেজ ছাড়াই ঋণ পাবেন ক্ষুদ্র-মাঝারি শিল্পের ব্যবসায়ীরা 

ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৫ ১৪২৬,   ২০ মুহররম ১৪৪১

Akash

মর্টগেজ ছাড়াই ঋণ পাবেন ক্ষুদ্র-মাঝারি শিল্পের ব্যবসায়ীরা 

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৯ ৯ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ১৭:০০ ৯ সেপ্টেম্বর ২০১৯

মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম

মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম

অতিক্ষুদ্র, ক্ষুদ্র, মাঝারি শিল্প ও কুঠির শিল্প জাতীয় ব্যবসা-প্রতিষ্ঠানের ব্যবসায়ীদের ঋণ গ্রহণে মর্টগেজের প্রয়োজন হবে না। এমন সুবিধা রেখে ‘এসএমই নীতিমালা ২০১৯’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। 

সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ নীতিমালার অনুমোদন দেয়া হয়। পরে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, মর্টগেজ ছাড়া ঋণ পেতে এই নীতিমালার আওতায় সরকার এসএমই গ্রান্টি ফান্ড চালু করবে। এটা চালু হলে এই চার স্তরের ব্যবসায়ীদের মর্টগেজের প্রয়োজন হবে না। ঋণ প্রাপ্তির প্রক্রিয়াকেও করা হবে সহজ। এ ছাড়া স্বল্প সুদে ঋণ প্রদানের নির্দেশনা করা হবে। 

আগে এ সংক্রান্ত কোনো নীতিমালা ছিল না জানিয়ে সচিব বলেন, এটা করা হয়েছে জাতীয় শিল্পনীতির আলোকে। দেশের প্রায় ৭৮ লাখ অতি ক্ষুদ্র, মাঝারি শিল্প প্রতিষ্ঠান রয়েছে। তাদের জিডিপিতে অবদান হচ্ছে প্রায় ২৫ শতাংশ। 

তিনি আরো বলেন, নতুন এ নীতিমালা করা হয়েছে ৬টি বিষয়কে গুরুত্ব দিয়ে। এর মধ্যে রয়েছে- যারা এসএমই’র আওতায় আসবে তাদের অর্থ প্রাপ্তির সুযোগ সামনে রাখা, প্রযুক্তি ও উদ্ভাবনের সুযোগ, বাজারে প্রবেশের সুযোগ, শিক্ষা ও প্রশিক্ষণের সুযোগ, ব্যবসায় সুবিধা, সেবার অগ্রাধিকার ও তথ্যের অধিকার নিশ্চিত করা। 

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/আরএইচ