মধ্যপ্রাচ্যে করোনার হানা

ঢাকা, মঙ্গলবার   ৩১ মার্চ ২০২০,   চৈত্র ১৭ ১৪২৬,   ০৬ শা'বান ১৪৪১

Akash

মধ্যপ্রাচ্যে করোনার হানা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৪১ ২৪ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মধ্যপ্রাচ্যের আরো কয়েকটি দেশে দেখা দিয়েছে করোনাভাইরাসের প্রাদুর্ভাব। এরইমধ্যে অঞ্চলটির কয়েকটি দেশে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে যার মধ্যে সর্বাধিক আক্রান্ত ইরানে। এবার এ ভাইরাসে আক্রান্তের খবর দিয়েছে ইরাক, কুয়েত ও বাহরাইন।

সোমবার ইরাক, কুয়েত ও বাহরাইনের কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের দেশে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। আক্রান্তরা সবাই সম্প্রতি ইরানে ভ্রমণ করেছিলেন বলেও জানিয়েছে দেশগুলো।

ইরাক কর্তৃপক্ষ জানিয়েছে, দেশটিতে আক্রান্ত ব্যক্তিটি পবিত্র শহর নাজাফের ধর্মতত্ত্ব বিভাগের একজন ইরানি ছাত্র। দেশটির সরকার ইরাকে ইরানিদের প্রবেশ নিষেধাজ্ঞা জারির আগেই তিনি দেশটিতে প্রবেশ করেন।

শনিবার ইরানের মাশহাদ শহর থেকে প্রায় সাত শতাধিক মানুষকে দেশে ফিরিয়ে নিয়েছে কুয়েত। তাদের মধ্যে থেকেই ৩ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আক্রান্তদের মধ্যে একজন ৫৩ বছরের কুয়েতি ব্যক্তি, ৬১ বছরের একজন সৌদি নাগরিক। অন্য আরেকজনের জাতীয়তা সম্পর্কে এখনো জানা যায়নি।

বাহরাইনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইরান থেকে ফেরত বাহরাইনের এক নাগরিকের শরীরে এ ভাইরাস ধড়া পড়েছে।

এর আগে মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে ইরান, ইসরায়েল, লেবানন ও সংযুক্ত আরব আমিরাতে এ ভাইরাস শনাক্ত করা হয়। এবার সেই তালিকায় যুক্ত হয়েছে অঞ্চলটির আরো তিনটি দেশ।

সূত্র- রয়টার্স

ডেইলি বাংলাদেশ/এসএমএফ