মদ খেলে চলবে না যে সাইকেল

ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৯ ১৪২৭,   ১৬ রবিউস সানি ১৪৪২

মদ খেলে চলবে না যে সাইকেল

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৪৯ ২৪ ফেব্রুয়ারি ২০২০  

মদ খেয়ে এই সাইকেলে চড়লেই ধরা পড়বে চালক মদ্যপ কিনা...

মদ খেয়ে এই সাইকেলে চড়লেই ধরা পড়বে চালক মদ্যপ কিনা...

সড়ক দুঘর্টনায় বেশ কিছু বিষয়কে দায়ী করা হয়, সেগুলোর অন্যতম অভিযোগ হচ্ছে- মদ্যপ অবস্থায় ছিলেন চালক।

এ সমস্যার সমাধানে এগিয়ে এসেছেন ভারতের উত্তরপ্রদেশের যোগীরাজ্যের প্রয়াগরাজ এলাকার মোতি লাল নেহেরু ইঞ্জিনিয়ারিং কলেজের ১৩ ছাত্র।

ওই বিদ্যাপীঠের ছাত্ররা এমন এক ইলেকট্রিক সাইকেল তৈরি করে ফেলেছেন, যা কিনা মদ্যপ অবস্থায় চালানো যাবে না। অর্থাৎ মদ খেয়ে ওই সাইকেলে চড়লেই ধরা পড়বে চালক মদ্যপ কিনা।

এমন আবিষ্কারে এরইমধ্যে ব্যাপক সাড়া ফেলে দিয়েছেন ওই কলেজের ছাত্ররা।

বিশেষ এই সাইকেলের নাম রাখা হয়েছে হাইব্রিড ইলেকট্রিক গারুন। এতে একটি বিশেষ সেন্সর যুক্ত করা হয়েছে। সেন্সরটির নাম দেয়া হয়েছে অ্যালকোহল সেন্সর।

মোতি লাল নেহেরু ইঞ্জিনিয়ারিং কলেজের ডিজাইন এবং ইনোভেশন সেন্টারের কোঅর্ডিনেটর শিভেশ শর্মা বলেন, ‘সাইকেলটিতে দারুণ এক অ্যালকোহল সেন্সর লাগানো হয়েছে। এতে ওঠা মাত্রই সেন্সরটি বুঝে যাবে চালক মদ্যপ কিনা। সেন্সরে পজিটিভ ধরা পড়লে অর্থাৎ চালক মদ্যপ হলে মোটরসাইকেলটি সয়ংক্রিয়ভাবে এর স্টার্ট সিস্টেমটি ডিজেবল করে দেবে। চালক শতচেষ্টা করলেও সাইকেলটি স্টার্ট নেবে না। এই বিশেষত্বের কারণে সাইকেলটি অত্যন্ত নিরাপদ ও ‘স্পেশাল’ হয়ে উঠেছে।’ সূত্র: কলকাতা২৪

ডেইলি বাংলাদেশ/এমএইচ

শিরোনাম

Bulletজাতীয় চলচ্চিত্র পুরস্কার- ২০১৯ ঘোষণা; শ্রেষ্ঠ চলচ্চিত্র- ন’ডরাই ও ফাগুন হাওয়ায়, শ্রেষ্ঠ অভিনেতা তারিক আনাম খান ও সুনেরাহ বিনতে কামাল Bulletখুলনায় সানা হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড Bullet৩১ ডিসেম্বরের মধ্যে প্রণোদনার ৯০ শতাংশ অর্থ বিতরণ হবে: গভর্নর Bulletধর্ষণ মামলায় বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের তিন নেতার দুইদিনের রিমান্ড মঞ্জুর Bulletবাস্তুচ্যুত মিয়ানমারের রোহিঙ্গাদের কক্সবাজার থেকে ভাসানচরে স্থানান্তরের নিরাপত্তার দায়িত্ব পালন করছে র‍্যাব-৭ ও ১৫ Bulletভাসানচরে রোহিঙ্গা স্থানান্তরের প্রক্রিয়া শুরু, উখিয়া থেকে রোহিঙ্গাদের বহনকারী ১০টি বাস রওনা দিয়েছে Bulletবরিশালের মেহেন্দিগঞ্জে মা ও মেয়ের মরদেহ উদ্ধার