Alexa মত প্রকাশের স্বাধীনতা লঙ্ঘিত হচ্ছে: এইচআরসি

ঢাকা, শনিবার   ২০ জুলাই ২০১৯,   শ্রাবণ ৬ ১৪২৬,   ১৭ জ্বিলকদ ১৪৪০

মত প্রকাশের স্বাধীনতা লঙ্ঘিত হচ্ছে: এইচআরসি

 প্রকাশিত: ১৭:৩০ ৯ ফেব্রুয়ারি ২০১৮   আপডেট: ১৮:৫২ ৯ ফেব্রুয়ারি ২০১৮

ফাইল ফটো

ফাইল ফটো

হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরসি) এক বিবৃতিতে বলা হয়েছে, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সমর্থকদের বিক্ষোভ-প্রতিবাদ প্রতিহত করে, তাদের মতপ্রকাশের স্বাধীনতা ও শান্তিপূর্ণ সমাবেশের অধিকার লঙ্ঘিত হচ্ছে। দলটির নেতাকর্মী ও অন্যদের খেয়ালখুশি মতো গ্রেফতার ও আটক করা হচ্ছে। দেশটির সরকারের এগুলো বন্ধ করা উচিত।

বৃহস্পতিবার প্রকাশিত ওই বিবৃতিতে আরো বলা হয়, বিক্ষোভ-প্রতিবাদের ক্ষেত্রে নিরাপত্তা বাহিনীগুলোকে আন্তর্জাতিক মানদণ্ড মেনে চলতে প্রকাশ্যে নির্দেশ দেয়া উচিত বাংলাদেশ সরকারের।

এইচআরসির বিবৃতিতে বলা হয়, ৮ ফেব্রুয়ারি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, তার ছেলে তারেক রহমানসহ পাঁচজনের বিরুদ্ধে একটি দুর্নীতি মামলার রায়কে সামনে রেখে বিরোধী নেতাকর্মীদের ব্যাপক ধরপাকড় করা হয়েছে।

আইন ও সালিশ কেন্দ্রের উদ্ধৃতি দিয়ে মানবাধিকার সংস্থাটি বলেছে, গত আট দিনে গ্রেফতার করা হয়েছে ১ হাজার ৭৮৬ জনকে।
তবে বিরোধী দলের একজন মুখপাত্র হিউম্যান রাইটস ওয়াচকে বলেছেন, বিএনপি, জামায়াত ইসলামী ও তাদের জোটের সঙ্গে যুক্ত অন্যান্য দলের সদস্যসহ কয়েক হাজার দলীয় কর্মী সমর্থককে গ্রেফতার করা হয়েছে।

বিবৃতিতে এইচআরসির এশিয়া অঞ্চলের পরিচালক ব্রাড এডামস বলেছেন, বিরোধী দলীয় নেতাকর্মীদের বিক্ষোভ থেকে বিরত রাখার মাধ্যমে মত প্রকাশের স্বাধীনতা লঙ্ঘিত করা হচ্ছে। বিরোধী দলীয় নেতাকর্মীদের শান্তিপূর্ণ সমাবেশ করার অধিকারও লঙ্ঘন করা হচ্ছে।

ব্রাড এডামস আরো বলেন, সব দলের নেতাদের উচিত নিজেদের সমর্থকদের সহিংসতায় না জড়ানোর বিষয়ে সতর্ক করা। একইভাবে সরকারের পক্ষ থেকে নিরাপত্তা রক্ষাকারী বাহিনীকে সব সময় সংযত থাকার পরামর্শ দেয়া উচিত। জনগণের মত প্রকাশের স্বাধীনতার জন্য সরকারের পক্ষে এটা খুবই গুরুত্বপূর্ণ।

ডেইলি বাংলাদেশ/এলকে/এমআরকে