মজাদার রুইয়ের দোপেয়াজা

ঢাকা, সোমবার   ০৬ এপ্রিল ২০২০,   চৈত্র ২৩ ১৪২৬,   ১২ শা'বান ১৪৪১

Akash

মজাদার রুইয়ের দোপেয়াজা

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১৮ ১৬ মার্চ ২০২০  

রুইয়ের দোপেয়াজা খেয়েছেন কি এখনো? এখনো না খেয়ে থাকলে আজই রান্না করে খেয়ে দেখুন রুইয়ের এই পদটি

রুইয়ের দোপেয়াজা খেয়েছেন কি এখনো? এখনো না খেয়ে থাকলে আজই রান্না করে খেয়ে দেখুন রুইয়ের এই পদটি

মাছে ভাতে বাঙালির একবেলাও মাছ ছাড়া যেন চলেই না। মাছের ঝোল ভাত বাঙালির খুবই পছন্দের খাবার। তবে রোজ রোজ একই মাছের ঝোল বা ভুনা খেতে কি আর ভালো লাগে? 

তাই স্বাদ বদলাতে আর পরিবারের সবাইকে খুশি করতে মাঝে মাঝে রেসিপি বদলাতেই পারেন। 

আবার অতিথি আপ্যায়নেও রাখতে পারেন মাছের এই পদটি। রুই মাছতো অনেক ভাবেই খেয়েছেন। তবে রুইয়ের দোপেয়াজা খেয়েছেন কি এখনো? এখনো না খেয়ে থাকলে আজই রান্না করে খেয়ে দেখুন রুইয়ের এই পদটি। 

এর স্বাদ আপনার মনতো ভুলাবেই সেইসঙ্গে সবার প্রশংসাও পাবেন। 

রইল রুইয়ের দোপেয়াজা সহজ রেসিপিটি-    

উপকরণ : রুই মাছ ৫ টুকরা, পেঁয়াজ কুচি ১ কাপ, টক দই ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, ভাজা জিরা গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, কাঁচামরিচ ফালি ৫ থেকে ৬টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, তেল ৪ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল ৪ টেবিল চামচ।  

প্রণালী : মাছের টুকরাগুলো ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার একটি বাটিতে মাছের টুকরাগুলোর সঙ্গে টক দই, আদা বাটা, রসুন বাটা, পেঁয়াজ বাটা, লবণ ভালোভাবে মাখুন। আধাঘণ্টা মেরিনেটের জন্য ঢেকে রেখে দিন। প্যানে তেল গরম করে মেরিনেট করা মাছ হাল্কা বাদামি করে ভেজে তুলে রাখুন। ওই তেলে পেঁয়াজ বাদামি করে ভেজে নিন। এতে মেরিনেট করা মাছের মশলা, লবণ, কাঁচামরিচ দিয়ে কষিয়ে নিন। তেল উপরে উঠে আসলে ভাজা মাছের টুকরা দিয়ে মিশিয়ে নিন। সামান্য পানি দিয়ে ঢেকে রান্না করুন। ঝোল শুকিয়ে ধনেপাতা কুচি, পেঁয়াজ বেরেস্তা, কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিন। এবার ইচ্ছামতো ভাত বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন মজাদার রুইয়ের দোপেয়াজা।  

ডেইলি বাংলাদেশ/আরএজে