মঙ্গল গ্রহে শহর তৈরি করতে যেমন খরচ হবে!
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=127052 LIMIT 1

ঢাকা, রোববার   ২০ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৫ ১৪২৭,   ০১ সফর ১৪৪২

Beximco LPG Gas

মঙ্গল গ্রহে শহর তৈরি করতে যেমন খরচ হবে!

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪৯ ১৮ আগস্ট ২০১৯  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

এখনো মঙ্গল গ্রহের মাটিতে মানুষের পা পড়েনি। ইতোমধ্যেই প্রতিবেশী গ্রহে বসতি স্থাপন করার গবেষণা শুরু হয়েছে পৃথিবীতে। এই কাজে যে কোম্পানিগুলো সবচেয়ে এগিয়ে আছে তার মধ্যে অন্যতম স্পেস এক্স।

সেই কোম্পানির প্রধান ও টেসলার মালিক ইলন মাস্ক জানালেন, মঙ্গল গ্রহে বসতি স্থাপনে ১০০ বিলিয়ন মার্কিন ডলার থেকে ১০ ট্রিলিয়ন মার্কিন ডলার খরচ হবে।

টুইটারে এক প্রশ্নের উত্তরে মঙ্গল গ্রহে শহর তৈরির এই হিসাব দিয়েছেন ইলন মাস্ক। এই হিসাব অনুযায়ী মঙ্গল গ্রহে একটি শহর তৈরি করতে মার্কিন সুরক্ষা বাজেটের ১০ শতাংশ খরচ হবে।

ইলন মাস্কের হিসাব অনুযায়ী মঙ্গল গ্রহে এক টন জিনিস পাঠাতে এক লাখ মার্কিন ডলার খরচ হবে। ওই গ্রহে এই ধরনের একটি শহর তৈরি করতে পৃথিবী থেকে কয়েক লাখ টন জিনিস পাঠাতে হবে। এর ফলে খরচ ১০০ বিলিয়ান মার্কিন ডলার ছাড়িয়ে যাবে।

কয়েক দিন আগেই মাস্ক জানিয়েছিলেন, মানব সভ্যতা টিকে থাকতে নতুন গ্রহ প্রয়োজন। ভবিষ্যতে তার মঙ্গল গ্রহে যাওয়ার সম্ভাবনা ৭০ শতাংশ। সেখানে পৌঁছানোর পরে ফিরে আসার সম্ভাবনা কম থাকলেও যাওয়ার পরিকল্পনা থেকে পিছিয়ে আসতে চান না স্পেস এক্স প্রধান।

ডেইলি বাংলাদেশ/এমএস