Alexa মঙ্গলবার থেকে নবীনদের পদচারণায় মুখর হচ্ছে সাত কলেজ

ঢাকা, সোমবার   ২৪ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১১ ১৪২৬,   ২৯ জমাদিউস সানি ১৪৪১

Akash

মঙ্গলবার থেকে নবীনদের পদচারণায় মুখর হচ্ছে সাত কলেজ

শাহাদাত নিশাদ, তিতুমীর কলেজ  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১১ ১৬ জানুয়ারি ২০২০   আপডেট: ১৩:১২ ১৬ জানুয়ারি ২০২০

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

নানা আশা আর হতাশার পরিসমাপ্তির পর মঙ্গলবার (২১ জানুয়ারি) থেকে ২০১৯-২০ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজ।

সাত কলেজের অধ্যক্ষদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার মুনসী শামস উদ্দিন আহমেদ এক বিজ্ঞপ্তিতে জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০১৯-২০ শিক্ষাবর্ষে বিজ্ঞান ও বাণিজ্য ইউনিটের ১ম বর্ষ স্নাতক ( সম্মান) শ্রেণির ক্লাস ২১ জানুয়ারি ২০২০ এবং কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ক্লাস ২৭ জানুয়ারি ২০২০ শুরু হবে।

এবার সাত কলেজে মোট শিক্ষার্থী ভর্তি হয়েছে ২১০২৫ জন। এর মধ্যে ঢাকা কলেজ ১৯ টি ডিপার্টমেন্টে মোট ভর্তি হয়েছে ৩৫১৫ শিক্ষার্থী। সরকারি তিতুমীর কলেজে ২২টি ডিপার্টমেন্টে মোট ভর্তি হয়েছে ৫৬৮০ জন। ইডেন কলেজে ২২টি ডিপার্টমেন্টে মোট ৪৬৮৫ জন। বদরুন্নেসা মহিলা কলেজ ২০টি ডিপার্টমেন্টে ১৩৯৫ জন। সরকারি বাঙলা কলেজে ১৮টি ডিপার্টমেন্টে ২৩৬০ জন। কবি নজরুল কলেজে ১৭টি ডিপার্টমেন্টে ১৮২০ জন।  সোহরাওয়ার্দী কলেজে ১৭টি ডিপার্টমেন্টে মোট ১৫৭০ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে।

এদিকে প্রথম বর্ষের নবীন শিক্ষার্থীদেরকে আনুষ্ঠানিকভাবে বরণ করে নিতে প্রস্তুত সাত কলেজ। অন্যদিকে নবীন শিক্ষার্থীদের বরণ করে নিতে সাত রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো ব্যস্ত সময় পার করছে। সংগঠনগুলো নবীন শিক্ষার্থীদের স্বাগত জানাতে তাদের কাছে যাচ্ছে। 

সাত কলেজের জেলা সমিতিগুলো নবীন শিক্ষার্থীদের সাথে পরিচিত ও বরণ করে নিতে নানা কর্মসূচির আয়োজন করছে। এভাবেই সিনিয়র জুনিয়রদের মধ্যে মধুর সম্পর্কগুলো তৈরি হয় সাত কলেজের শিক্ষার্থীদের মধ্যে।

ডেইলি বাংলাদেশ/জেডএম