Alexa ‘ভয়ানক নেশা’ ফেসবুক ব্যবহার কমানোর উপায়

ঢাকা, বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০১৯,   কার্তিক ৮ ১৪২৬,   ২৪ সফর ১৪৪১

Akash

‘ভয়ানক নেশা’ ফেসবুক ব্যবহার কমানোর উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৩২ ১৮ এপ্রিল ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

ফেসবুক শুধু সামাজিক যোগাযোগই নয়, ভয়ঙ্কর নেশাও বটে! যারা এই নেশায় আসক্ত, তারা মনে করেন ফেসবুকে না থাকলে অনেক কিছুই মিস হয়ে যাচ্ছে। কিন্তু এমন পরিস্থিতি থেকে মুক্তি পাওয়ার উপায় কী? উপায় জানিয়েছেন কয়েকজন জার্মান প্রযুক্তিবিদ৷ তবে তার আগে জেনে নিন কী ক্ষতি হচ্ছে এ কারণে-

যে ক্ষতি হতে পারে

সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে এতটাই আসক্ত হয়েছেন, দিনের অর্ধেক সময় ব্যয় করেন স্মার্টফোনে। এতে নীচের দিকে তাকিয়ে থাকতে হয় দীর্ঘ সময়, যে কারণে ঘাড়ে চাপ পড়ে এবং ব্যথা হয়, যা প্রথমদিকে সেভাবে বোঝা না গেলেও ধীরে ধীরে জটিল হয়ে স্বাস্থ্যের ওপর নেতিবাচক প্রভাব ফেলে৷ এছাড়া যে ব্যক্তি দিনে দুই ঘণ্টার বেশি সময় স্মার্টফোন ব্যবহার করে তার অন্যদিকে মনোযোগ এবং ‘প্রোডাক্টিভিটি’ কমে যায়৷ অনেকে ছুটিতে গেলেও মোবাইল ও ল্যাপটপ হাতছাড়া করতে চাননা, উত্তর দিয়ে থাকেন অ-দরকারি ইমেইলেরও৷ এতে ঘুরতে গিয়েও কোনো লাভ হয় না।

নিয়ন্ত্রণ করবেন যেভাবে

এটা বেশ কঠিন ব্যপার! অনেকটা শরিরের ওজন কমানোর মতোই। তবে চেষ্টা করলেই সম্ভব। প্রথমত, নিজেকেই ঠিক করতে হবে কার কোন ইমেইল বা মেসেজের উত্তর দেবেন৷ জার্মান প্রযুক্তিবিদ আলেকজান্ডার মার্কোভিৎস বলেন, যারা সত্যিই ডিজিটাল ডায়েটিং করতে চান তারা সপ্তাহে একদিন মোবাইলটি বাড়িতে রেখে যান৷ আর হ্যাঁ, সে কথা আগে থেকেই বন্ধু আর পরিচিতদের জানিয়ে দিন, যাতে কিছু হারাবার কোনো ভয় বা আতঙ্ক না থাকে।

ডেইলি বাংলাদেশ/এনকে