ভয়ঙ্কর ‘কোরাস’ বাহিনী গড়ছে ভারত, তথ্য ফাঁস করলেন রেলমন্ত্রী
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=127830 LIMIT 1

ঢাকা, বুধবার   ২৩ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৮ ১৪২৭,   ০৫ সফর ১৪৪২

ভয়ঙ্কর ‘কোরাস’ বাহিনী গড়ছে ভারত, তথ্য ফাঁস করলেন রেলমন্ত্রী

নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:২৬ ২১ আগস্ট ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতে রেল বিভাগের সামগ্রিক নিরাপত্তার জন্য ভয়ঙ্কর কমান্ডো বাহিনী গড়ছে দেশটির রেল বিভাগ। রেলের নতুন এই বাহিনীর নাম ‘কম্যান্ডোজ অব রেলওয়েজ সেফটি’ সংক্ষেপে ‘কোরাস’।

সম্প্রতি রেল সুরক্ষার জন্য নতুন এই কম্যান্ডো ইউনিট মোতায়েনের কথা ঘোষণা করেছেন দেশটির রেলমন্ত্রী পীযূষ গয়াল।

আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, ‘কোরাস’ কম্যান্ডোদের মূলত জম্মু-কাশ্মীর, উত্তর-পূর্বাঞ্চল এবং মাওবাদী প্রভাবিত এলাকায় মোতায়েন করা হবে।

পাশাপাশি, ওই সব এলাকায় রেলের যে বড় বড় প্রোজেক্ট হবে সেখানেও এই বাহিনীকে মোতায়েন করা হবে বলে জানিয়েছে রেল।

খবরে বলা হয়েছে, প্রাথমিকভাবে রেলের ১৮টি জোনে মোতায়েন থাকা রেলওয়ে প্রোটেকশন স্পেশাল ফোর্স (আরপিএসএফ) –এর ১৪টি ব্যাটালিয়ন রয়েছে। তাদের মধ্য থেকে একটি ব্যাটালিয়নকে ‘কোরাস’ টিমে সামিল করা হবে।

‘কোরাস’ কমান্ডো বাহিনীর জন্য বিশেষ ইউনিফর্ম, হেলমেট, বুলেটপ্রুফ জ্যাকেট ব্যবহার করা হবে। শুধু তাই নয়, অত্যাধুনিক অস্ত্রশস্ত্রে সজ্জিত থাকবেন কম্যান্ডোরা।

চারটি ধাপে দেশের আলাদা আলাদা ৯টি জায়গায় কোরাস বাহিনীর ট্রেনিং হবে। কোরাস বাহিনীর প্রশিক্ষণের জন্য হরিয়ানার জগধারীতে গড়ে তোলা হবে প্রশিক্ষণ কেন্দ্র।

জম্মু-কাশ্মীর এবং মাওবাদী প্রভাবিত এলাকায় আপত্কালীন পরিস্থিতিকে কীভাবে মোকাবিলা করতে হবে তার জন্য ন্যাশনাল সিকিউরিটি গার্ড (এনএসজি)-এর কায়দায় প্রশিক্ষণ দেয়া হচ্ছে কোরাস বাহিনীকে।

ডেইলি বাংলাদেশ/জেএইচ