Alexa ভ্রুর খুশকি দূর করুন এই উপায়ে 

ঢাকা, সোমবার   ০৯ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৪ ১৪২৬,   ১১ রবিউস সানি ১৪৪১

ভ্রুর খুশকি দূর করুন এই উপায়ে 

কানিছ সুলতানা কেয়া ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৫৪ ১৫ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শীতে প্রায় সবারই চুলে খুশকির সমস্যায় সম্মুখীণ হতে হয়। সবাই জানে এটি কতোটা বিরক্তিকর হতে পারে। অনেক সময় এটি ভ্রুতে দেখা দেয়। যা খুবই অস্বস্তির। ঠান্ডা আবহাওয়া, শুকনো জলবায়ু বা অ্যালার্জির কারণেও এটি হতে পারে। শুকনো ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে ভ্রুগুলোর যথাযথ যত্ন নেয়া উচিত। জেনে নিন কীভাবে ঘরোয়া পদ্ধতিতে এর যত্ন নেবেন- 

বাদাম তেল 
বাদাম তেল হালকা গরম করে নিন। কয়েক ফোঁটা গরম তেল আপনার ভ্রুগুলোতে মালিশ করুন। এটি আপনাকে ভ্রুর খুশকি থেকে মুক্তি পেতে সহায়তা করবে। রাতে ঘুমাতে যাওয়ার আগে এটি ব্যবহার করতে পারেন। এমনকি বাদাম তেল দিয়ে মালিশ ভ্রু চুল পড়া রোধ করতেও সহায়তা করবে। পরের দিন সকালে অবশ্যই ধুয়ে ফেলতে হবে। 

অ্যালোভেরা জেল 
অ্যালোভেরার জেল ত্বকের সব ধরণের সমস্যার জন্য দুর্দান্ত সমাধান। আপনার ভ্রুগুলোতে গাছের অ্যালো জেল লাগান। খুশকি থেকে মুক্তি পেতে হালকা গরম  পানিতে ধুয়ে ফেলুন। 

লবণ
ভ্রুতে খুশকির সমস্যা থেকে রেহাই পেতে লবণ একটি কার্যকর প্রাকৃতিক প্রতিকার। এটি আপনার ভ্রুর ত্বককে এক্সফোলিয়েট করে এবং খুশকি দূর করে। এক চিমটি লবণ নিন এবং আপনার ভ্রুতে আলতোভাবে ঘষুন। 

নিম তেল 
নিম এ অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। যা ত্বকের সমস্ত ধরণের সমস্যা সমাধানে বেশ কার্যকর। মৃত ত্বক এবং খুশকি থেকে মুক্তি পেতে আপনার ভ্রুতে অল্প করে নিয়মিত নিম তেল ব্যবহার করুন।
  
মেথি 
যাদের ভ্রুতে খুশকি রয়েছে তাদের বেশিরভাগই ভ্রু থেকে চুল পড়ার সমস্যায় ভোগেন। মেথির বীজে রয়েছে অ্যামিনো অ্যাসিডযুক্ত। যা  দুর্দান্ত এক্সফোলিটার হিসাবে কাজ করে। মেথির বীজগুলো সারা রাত পানিতে ভিজিয়ে রাখুন। সকালে একটি পেস্ট তৈরি করে নিন। এবার আপনার ভ্রুতে পেস্টটি লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

শ্যাম্পু
ভ্রুতে এন্টি-ড্যানড্রাফ শ্যাম্পুও লাগাতে পারেন। এছাড়াও ময়েশ্চারাইজার লাগান এই শুষ্ক আবহাওয়ায়। এতে ভ্রুর ত্বক ময়েশ্চারাইজ থাকবে এবং খুশকির হাত থেকে রক্ষা করবে। তবে ভ্রুতে খুশকির মাত্রা বেড়ে গেলে বিশেষজ্ঞের পরামর্শ নিন।  

ডেইলি বাংলাদেশ/জেএমএস