ভোটার প্রতি সর্বোচ্চ ব্যয় দশ টাকা

ঢাকা, বুধবার   ২২ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৮ ১৪২৬,   ১৬ রমজান ১৪৪০

Best Electronics

ভোটার প্রতি সর্বোচ্চ ব্যয় দশ টাকা

 প্রকাশিত: ০৬:৫৪ ৯ নভেম্বর ২০১৮   আপডেট: ০৬:৫৪ ৯ নভেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে একজন ভোটারের পেছনে সর্বোচ্চ দশ টাকা নির্ধারণ করা হয়েছে। সেই সঙ্গে একজন  প্রার্থীর ব্যয়সীমা ২৫ লাখ টাকার মধ্যে থাকতে হবে।

বৃহস্পতিবার রাতে এমন বিধান রেখে প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন। নিবন্ধিত দলের প্রার্থী হলে দলের অনুদানও এর মধ্যে যুক্ত হবে।

নির্বাচনী বিধি অনুযায়ী, এবার প্রার্থীরা ভোটের প্রচারে ব্যয় করতে পারবেন সর্বোচ্চ ২৫ লাখ টাকা। এই হিসাবে সবচেয়ে কম ভোটারের আসনে প্রার্থীরা ভোটার প্রতি ব্যয় করতে পারবেন প্রায় ১৪ টাকা। আবার সবচেয়ে বেশি ভোটারের এলাকায় প্রার্থী ব্যয় করতে পারবেন প্রার্থী প্রতি মাত্র ৩ টাকা।

নবম সংসদ নির্বাচনের সময় প্রার্থীর ব্যয়সীমা ছিল ১৫ লাখ টাকা। সে সময় ৮ কোটি ১০ লাখ ভোটারের বিপরীতে প্রতি আসনে এ নির্বাচনী ব্যয় নির্ধারণ করা হয়। ভোটার প্রতি ব্যয়সীমা ছিল গড়ে ৫ টাকা। দশম সংসদ নির্বাচনে প্রার্থীদের ব্যয়সীমা বাড়িয়ে ২৫ লাখ টাকা করা হয়। তখন ভোটার ছিল ৯ কোটি ১৯ লাখ। এই হিসাব ধরে নির্বাচন কমিশন ভোটার পিছু ব্যয়সীমা দিয়েছিল ৮ টাকা।

ইসি কর্মকর্তারা জানান, নির্বাচন কমিশন শুধু ব্যয়সীমা নির্ধারণ করে দিয়েই খালাস। প্রকৃত ব্যয় কত হচ্ছে তা তদারকির সঠিক কর্মপন্থা ইসি রাখেনি।

ইসির সর্বোচ্চ ব্যয়ের নির্দেশনা পর্যালোচনা করে দেখা গেছে, এ নির্বাচনে মোট ভোটার দশ কোটি ৪২ লাখ। এতে দেখা যায়, আসন প্রতি গড় ভোটার ৩ লাখ ৪৭ হাজার ৩০১ জন। এবার দেশের সব থেকে কম ভোটার রয়েছে ঝালকাঠি- ১ আসনে। যেখানে ভোটার ১ লাখ ৭৮ হাজার ৭৮৫ জন। আবার দেশের সব থেকে বেশি ৭ লাখ ৪৭ হাজার ৩০১ জন ভোটার রয়েছে ঢাকা-১৯ আসনে।

ডেইলি বাংলাদেশ/এমআর

Best Electronics