ভূমি উন্নয়ন কর আদায়ের সময়সীমা এক মাস বাড়লো

ঢাকা, মঙ্গলবার   ০২ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭,   ০৯ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

ভূমি উন্নয়ন কর আদায়ের সময়সীমা এক মাস বাড়লো

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০৯ ৯ এপ্রিল ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

বকেয়া ও চলতি বছরের (১৪২৬ বাংলা সনের) অনাদায়ী ভূমি উন্নয়ন কর পরিশোধের সময়সীমা এক মাস বৃদ্ধি করা হয়েছে। এছাড়া পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে ‘ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা-২০২০’। 

বৃহস্পতিবার ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদের নির্দেশে এ নির্দেশ জারি করেছে মন্ত্রণালয়।

প্রচলিত বিধি অনুযায়ী প্রতি বাংলা বছর ৩০ চৈত্র তারিখের মধ্যে ভূমি উন্নয়ন কর পরিশোধ করতে হয়। করোনাভাইরাসের বৈশ্বিক মহামারি সংক্রমণ প্রতিরোধে সরকার এরইমধ্যে জরুরি সেবা ব্যতীত অন্যান্য সব সরকারি ও বেসরকারি অফিস-আদালত সাধারণ ছুটি ঘোষণা করেছে। এছাড়া, সরকার কর্তৃক সাধারণ মানুষের চলাচল সীমিত করা হয়েছে এবং কোনো কোনো এলাকা লকডাউন করা হয়েছে। 

মন্ত্রণালয় থেকে বলা হয়, এ বছরের কর আদায়ের শেষ সময় ৩০ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ মোতাবেক ১৩ এপ্রিল, ২০২০ খ্রিষ্টাব্দ তারিখ সমাগত। করোনাভাইরাসের প্রভাবে দেশের উদ্ভূত পরিস্থিতিতে নাগরিক ও সংস্থা উভয়ের পক্ষে উল্লিখিত তারিখের মধ্যে বকেয়া এবং চলতি বছরের অনাদায়ী ভূমি উন্নয়ন কর কর পরিশোধ করা কোনোভাবেই সম্ভব নয় বলে প্রতীয়মান হচ্ছে।  

এ অবস্থায় নাগরিকদের সুবিধার্থে ১৪২৬ বঙ্গাব্দ সনের ভূমি উন্নয়ন কর পরিশোধের সময়সীমা আরো এক মাস বৃদ্ধি করা হয়েছে। 

এছাড়া, আগামী ১২ এপ্রিল তারিখ থেকে অনুষ্ঠেয় ‘ভূমি সেবা সপ্তাহ ও ভূমি উন্নয়ন কর মেলা-২০২০’ একই কারণে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এসআই