.ঢাকা, শুক্রবার   ২২ মার্চ ২০১৯,   চৈত্র ৮ ১৪২৫,   ১৫ রজব ১৪৪০

ভূমির সব কর্মকর্তা-কর্মচারিকে হিসাব জমার নির্দেশ ভূমিমন্ত্রীর

চট্টগ্রাম প্রতিনিধি

 প্রকাশিত: ১৩:৩৫ ১২ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৪:০৭ ১২ জানুয়ারি ২০১৯

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

আগামী ২৮ ফেব্রুয়ারির মধ্যে ভূমি মন্ত্রণালয়ের অধীনে ইউনিয়ন ভূমি অফিস থেকে শুরু করে মন্ত্রণালয় পর্যন্ত সব কর্মকর্তা ও কর্মচারীকে সম্পদের হিসাব বিবরণী জমা দেয়ার নির্দেশ দিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ।

শনিবার দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ নির্দেশ দেন তিনি।

এতে উপজেলা, ইউনিয়নের সব ভূমি অফিসকে সিসিটিভির আওতায় নিয়ে আসা হবে জানিয়ে তিনি বলেন, বিভিন্ন পয়েন্টে ভয়েস রেকর্ডিংয়ের সুযোগ রাখার মাধ্যমে দুর্নীতির ক্ষেত্রে জিরো টলারেন্স নীতিতে আটুট রয়েছে সরকার। এর অংশ হিসেবে দেশের সব ভূমি অফিস থেকে শুরু করে ভূমি মন্ত্রণালয়ের সব কর্মকর্তা-কর্মচারিকে নিজেদের হিসাব জমা দিতে হবে। আগামী ২৮ ফেব্রয়ারির মধ্যে তা করতে হবে বলেও জানান মন্ত্রী।

এ প্রেক্ষিতে সারাদেশে ভূমি অফিসে অনেক সমস্যা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, কর্মকর্তাদের সাহস দিতে চাই। মাঠ পর্যায়ে হাত দিচ্ছি। ভূমি মন্ত্রণালয়ে জটিলতা, হয়রানি কাটাতে অটোমেশনের উদ্যোগ নিয়েছিলাম। এর সুফল পেতে থাকবে মানুষ।

ভূমিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রাম থেকে তিনজন মন্ত্রী ও একজন উপমন্ত্রী দিয়েছেন। আমরা সবাই মিলে সারাদেশের পাশাপাশি এ জনপদের উন্নয়নে কাজ করবে। জনগণকে ভালো কিছু দেয়াতেই আমাদের তৃপ্তি।

তিনি আরো বলেন, ভূমি মন্ত্রণালয় একসময় ছিল ডাম্পিং স্টেশন। কিন্তু এটি অনেক গুরুত্বপূর্ণ। পাঁচ বছরের মধ্যে ভালো অবস্থানে নিয়ে আসবে। অটোমেশনসহ সব উদ্যোগ গতিশীল করা হবে। এ খাতে সুশাসন নিশ্চিত করতে পারলে, বৈপ্লবিক পরিবর্তন আসবে।

মন্ত্রী বলেন, দুর্নীতির অভ্যাস যারা ফেলতে পারবে না, তাদের কেটে পড়া উচিত। আমি এসেছি সম্মানের জন্য। দুর্নীতি যেদিন স্পর্শ করবে, সেদিন হবে আমার শেষ দিন। যেকেউ প্রশ্ন করলে জবাব দিতে বাধ্য থাকবো। আমি সবার সেবক হিসেবে থাকতে চাই।

মতবিনিময়কালে অন্যান্যর মধ্যে চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরওয়ার, সাবেক সভাপতি আলী আব্বাস, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শুকলাল দাশ, সিইউজের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, ক্লাবের যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, সাংস্কৃতিক সম্পাদক শহীদুল্লাহ শাহরিয়ার, নির্বাহী সদস্য শহীদ উল আলম, শামসুল ইসলাম, সিনিয়র সাংবাদিক পঙ্কজ কুমার দস্তিদার, এজাজ মাহমুদ, শফিউল আলম, একরামুল হক, সুমন দাশ, আলমগীর অপু, আলমগীর সবুজ প্রমুখ উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/এসআইএস