ভূমিকম্পে মেক্সিকোতে নিহত ৩, সুনামি সর্তকতা জারি

ঢাকা, রোববার   ১৯ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৫ ১৪২৬,   ১৪ রমজান ১৪৪০

Best Electronics

ভূমিকম্পে মেক্সিকোতে নিহত ৩, সুনামি সর্তকতা জারি

 প্রকাশিত: ১৩:৫৮ ৮ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ১৩:৫৮ ৮ সেপ্টেম্বর ২০১৭

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মেক্সিকো উপকূলে আঘাত হানা শক্তিশালী ভূমিকম্পে অন্তত তিনজনের প্রাণহানির খবর পাওয়া গেছে। ভূমিকম্পের উৎপত্তিস্থল মেক্সিকোর শিয়াপাসে ওই তিনজনের প্রাণহানি হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী।

এদিকে ভূমিকম্পের মাত্রার প্রাথমিক রিখটার স্কেলে ৮ বলা হলেও পরে তা সংশোধন করে ৮ দশমিক ১ জানিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস। শক্তিশালী ওই ভূমিকম্পের পর সুনামি সর্তকতা জারি করে প্যাসিফিক সুনামি ওয়ার্নিং সেন্টার।

এরইমধ্যে ২.৩ ফিট (০.৭ মিটার) উচ্চতার একটি ঢেউ উপকূলে আছড়ে পড়ার খবর মিলেছে। মেক্সিকোর পাশাপাশি প্রতিবেশী গুয়েতেমালা, এল সালভেদর, কোস্টারিকা, নিকারাগুয়া, পানামা, হন্ডুরাস ও ইকুয়েডরেও সুনামির ঢেউ আছড়ে পড়তে পারে বলে জানানো হয়েছে হুঁশিয়ারি বার্তায়। ভূমিকম্পের উৎপত্তিস্থল শিয়াপাস উপকূল থেকে ৭০ মাইল দূরবর্তী সমুদ্রে, ভূপৃষ্ঠের ২০ কিলোমিটার গভীরে।

এর তীব্রতা মেক্সিকোর রাজধানী মেক্সিকো সিটিতেও অনুভূত হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। ভূমিকম্পের সময় আতঙ্কিত লোকজন ঘর থেকে রাস্তায় বেরিয়ে আসেন। কোনো কোনো এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়া খবরও জানা গেছে। ১৯৮৫ সালের পর দেশটিতে আঘাত হানা এটিই সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

Best Electronics