এবার সংলাপে বসতে প্রধানমন্ত্রীকে বি. চৌধুরীর চিঠি

.ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১২ ১৪২৬,   ১৯ শা'বান ১৪৪০

এবার সংলাপে বসতে প্রধানমন্ত্রীকে বি. চৌধুরীর চিঠি

 প্রকাশিত: ২১:২১ ৩০ অক্টোবর ২০১৮   আপডেট: ২২:৩৭ ৩০ অক্টোবর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

বিকল্পধারার সভাপতি ও সাবেক প্রেসিডেন্ট একিউএম বদরুদ্দোজা চৌধুরী জাতীয় নির্বাচনকে সামনে রেখে তার দলের সঙ্গে সংলাপে বসার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি পাঠিয়েছেন।

চিঠিতে জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপে বসতে সম্মত হওয়ার প্রধানমন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বি.চৌধুরী। 

সন্ধ্যা ৬টায় আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয়ে বি. চৌধুরীর লেখা চিঠিটি নিয়ে গেছেন বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য আবদুর রউফ মান্নান ও সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার ওমর ফারুক।

এর আগে বিকেলে দলটির প্রেসিডিয়াম সদস্যদের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে শীর্ষ নেতারা প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপে বসার সিদ্ধান্ত নেন। পাশাপাশি রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসার বিষয়ে প্রধানমন্ত্রীর সিদ্ধান্তকে স্বাগত জানায় দলটি। বৈঠক শেষে সংলাপে বসার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চিঠি লেখেন বি. চৌধুরী।

সংলাপে বসার আগ্রহ দেখিয়ে প্রধানমন্ত্রীকে দেয়া বিকল্পধারার চিঠি গ্রহণ করেছে আওয়ামী লীগ। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান দলের পক্ষ থেকে চিঠি গ্রহণ করেন।

এসময় তিনি বলেন, স্বাধীনতাবিরোধী শক্তি ছাড়া যেকোনো দলের সঙ্গেই সংলাপ হতে পারে।

বি. চৌধুরী চিঠিতে যা আছে-

আমরা লক্ষ্য করে অত্যন্ত আনন্দিত হয়েছি যে, আমাদের একটি গুরুত্বপূর্ণ দাবি, রাজনৈতিক সমস্যা সমাধানে সংলাপের কোনো বিকল্প নেই, সেই প্রস্তাবটি মাননীয় প্রধানমন্ত্রী গ্রহণ করেছেন।

আমরা খুশি হয়েছি যে মাননীয় প্রধানমন্ত্রী নির্বাচন সম্পর্কীয় সমস্যা সমাধানের লক্ষ্যে রাজনৈতিক সংলাপের প্রস্তাব দিয়েছেন। এজন্য আমরা মাননীয় প্রধানমন্ত্রীকে যুক্তফ্রন্ট ও বিকল্পধারা বাংলাদেশ এর পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

ইনশাল্লাহ, বর্তমান পরিস্থিতিতে মাননীয় প্রধানমন্ত্রী সঙ্গে রাজনৈতিক সংলাপে বসার জন্য তার সময় ও সুবিধামতো আমাদের আমন্ত্রণ জানালে আমরা খুশি হব।

জাতির এ রাজনৈতিক ক্লান্তিলগ্নে আমাদের সকলের শুভেচ্ছা ও সৌহার্দের মাধ্যমে সকল সমস্যার সমাধান সম্ভব বলে বিশ্বাস করি।

সর্বাঙ্গীণ সহযোগিতা কামনা করছি ধন্যবাদান্তে।

মেজর (অব.) আব্দুল মান্নান মহাসচিব বিকল্পধারা

এদিকে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ১৬ সদস্যের প্রতিনিধিদল নিয়ে সংলাপ অংশ নেবে জাতীয় ঐক্যফ্রন্ট। প্রতিনিধিদলের নেতৃত্বে থাকবেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এর আগে গত ২৭ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে ৭ দফা দাবি এবং ১১ দফা লক্ষ্য সম্বলিত পৃথক চিঠি দেয় ঐক্যফ্রন্ট। 

সংলাপে সাড়া দিয়ে মঙ্গলবার সকাল ৭টা ৫০ মিনিটে জাতীয় ঐক্যফ্রন্টকে চিঠি দেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। কামাল হোসেনের বেইলি রোডের বাসায় চিঠিটি পৌঁছে দেন আওয়ামী লীগের দফতর সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ।

চিঠিতে সংলাপের জন্য জাতীয় ঐক্যফ্রন্টকে আগামী বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় গণভবনে দাওয়াত দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ডেইলি বাংলাদেশ/এসআই/এলকে