Alexa ভুয়া সংবাদ ঠেকাতে ডিজিটাল নিরাপত্তা আইন: ইসি

ঢাকা, মঙ্গলবার   ২০ আগস্ট ২০১৯,   ভাদ্র ৫ ১৪২৬,   ১৮ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

ভুয়া সংবাদ ঠেকাতে ডিজিটাল নিরাপত্তা আইন: ইসি

নিজস্ব প্রতিবেদক :: staff-reporter

 প্রকাশিত: ১৯:২০ ২ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৪:২৪ ৬ মার্চ ২০১৯

নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। ফাইল ছবি

নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ‘ফেক’ বা ভুয়া সংবাদ প্রচারসহ বিভিন্ন ধরনের অপপ্রচার ঠেকাতে নির্বাচন কমিশন (ইসি) আরো কঠোর হচ্ছে বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ। এক্ষেত্রে ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় ব্যবস্থা নেয়া হবে বলেও জানিয়েছে কমিশন। 

রোববার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে বিটিআরসি ও পুলিশ প্রশাসনের সঙ্গে সিআইডি এবং ডিএমপির এক বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম এবং অনলাইনে অপপ্রচার ও ভুয়া সংবাদ প্রচার রুখতে করণীয় নির্ধারণে সংশ্লিষ্টদের সঙ্গে এ বৈঠকটি অনুষ্ঠিত হয়। 

সচিব বলেন, ‘ফেক’ বা ভুয়া নিউজ (সংবাদ) ও অপপ্রচার ঠেকাতে আরো কঠোর হচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে যেকোনো অপপ্রচার হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরসহ শাস্তিমূলক ব্যবস্থাও নেয়া হবে বলে জানান তিনি।

তিনি বলেন, প্রশাসন এরই মধ্যে ২৪ ঘণ্টা মনিটরিং শুরু করেছে। আমরাও আগামীকাল থেকে মনিটরিং শুরু করছি। এজন্য আমাদের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি শাখার (আইসিটি) কর্মকর্তাদের সমন্বয়ে একটি নিজস্ব মনিটরিং টিম করা হবে। সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে প্রশাসনের পাশপাশি এ টিম কাজ করবে। এ ছাড়াও থাকবে গোয়েন্দা নজরদারি।

বৈঠকের আলোচ্য বিষয় সম্পর্কে হেলালুদ্দীন আহমদ বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সাইবার জগতে নির্বাচনকে সামনে রেখে কোনো অপপ্রচার যাতে না হয়, সেদিকে নজর থাকবে ইসির। এতে কোনো প্রপাগান্ডা (প্রচারণা) যেন কেউ না চালাতে পারে, সে ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত হয়েছে বৈঠকে। 

আর কেউ যদি প্রপাগান্ডা চালায়, তাহলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। এক্ষেত্রে ডিজিটাল নিরাপত্তা আইন ও অন্যান্য আইনে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি। এ বিষয়ে জনসচেতনতা সৃষ্টির জন্য বিজ্ঞাপনও প্রচার করবে ইসি।

ডেইলি বাংলাদেশ/এসআইএস/

Best Electronics
Best Electronics