ভুল রায়ে ২৫ বছর কারাদণ্ড!

.ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১০ ১৪২৬,   ১৮ শা'বান ১৪৪০

ভুল রায়ে ২৫ বছর কারাদণ্ড!

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ১৫:১১ ৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৫:১১ ৯ জানুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনে আদালতের ভুলে ২৫ বছর জেলে থাকতে হয়েছে নির্দোষ এক ব্যক্তিতে। এ ভুলের জন্য দেশটির এক আদালত লিউ ঝোংলিন নামের ওই ব্যক্তিকে ৪৬ লাখ ইউয়ান (৬ লাখ ৭০ হাজার ডলার) ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ প্রদান করেছে।

মঙ্গলবার উত্তর-পূর্ব চীনের জিলিন প্রদেশের ‘দ্য ইন্টারমিডিয়েট পিপলস’ আদালত লিউ ঝোংলিনকে এ ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ প্রদান করে। তার বিরুদ্ধে খুনের অভিযোগ এনে দোষী সাব্যস্ত করা হয়েছিল। কিন্তু লিউ পুরোপুরি নির্দোষ ছিলেন। খবর এনডিটিভি’র।

ফলে আদালতের ভুল রায়ে তাকে ৯ হাজার ২১৭ দিন জেলে থাকতে হয়েছে। ১৯৯০ সালে এক নারীকে খুন করার অভিযোগে লিউকে গ্রেফতার করা হয়। পরবর্তীতে ১৯৯৪ সালে এই খুনের ঘটনায় দোষী সাব্যস্ত করে তাকে ফাঁসির নির্দেশ দেয় আদালত। তবে লিউ ও তার পরিবার ফাঁসির এ আদেশ বাতিলের জন্য আদালতে আবেদন করে গেছেন। যা শেষ পর্যন্ত ২৫ বছরের কারাদণ্ডে পরিণত হয়।

কিন্তু ২০১৮ সালের এপ্রিলে এই মামলাটির নতুন কিছু দিক উন্মোচিত হয়। দেশটির সর্বোচ্চ আদালত এক রুল জারি করার মাধ্যমে জানায়, যেসব তথ্য ও প্রমাণের ভিত্তিতে তাকে (লিউ) এ দীর্ঘ সাজা প্রদান করা হয়েছিল, তা অস্পষ্ট ও পর্যাপ্ত ছিলোনা।

লিউকে ২০১৬ সালে মুক্তি দেয়া হলেও তার মামলাটি ২০১৮ সালের এপ্রিলে সমাধান হয়। ততদিন তাকে অতিরিক্ত সময় কারাগারে থাকতে হয়েছে। মঙ্গলবার লিউয়ের কাছে রীতিমতো ক্ষমা চেয়েছে দ্য ইন্টারমিডিয়েট পিপলস আদালত। এছাড়াও তাকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/এসআইএস