Alexa ভুট্টার ফলনে খুশি চাষিরা

ঢাকা, বুধবার   ১৭ জুলাই ২০১৯,   শ্রাবণ ২ ১৪২৬,   ১৩ জ্বিলকদ ১৪৪০

ভুট্টার ফলনে খুশি চাষিরা

নিকলী (কিশোরগঞ্জ) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:২৯ ১৫ এপ্রিল ২০১৯  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

কিশোরগঞ্জের নিকলী উপজেলায় এবার ভুট্টার আবাদ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। অধিক লাভের আশায় কৃষকরা এবার ভুট্টার আবাদ করেছে ২ হাজার ২৫ হেক্টর জমিতে। যা গতবছরের চেয়ে দ্বিগুণ। বাম্পার ফলনের পাশাপাশি ভালো দাম পেয়ে খুশি চাষিরা।

ধানের ফলন কম হওয়া ও নতুন বোরো ধান উঠার সময় ধানের দাম কম থাকায় উপজেলার ঘোড়াদীঘা , টেংগুরিয়া , সিংপুর , ভাটিবরাটিয়া , বরুলিয়া , কাচিকাটা , পাগলারচর , পরাইনারচর , দীঘলারচর , ছারিচর , মাধাইনগর হাওরে এবার কৃষকরা প্রচুর পরিমাণে ভুট্টার আবাদ করেছে। 

কৃষকরা জানান , আগে ওই সব জমিতে ধান ও বাদাম চাষ করা হতো। প্রতি বছর ধান করে লোকসান হওয়ায় এবার ওই সব জমিতে ভুট্টার আবাদ করেছেন তারা।

সিংপুর ইউপির ঘোড়াদীঘা গ্রামের কৃষক স্বপন মিয়া বলেন ,কয়েক বছর ধরে বোরো ধানের চাষ করে আমিসহ এলাকার কৃষরা লোকসান দিচ্ছে। এ বছর আমার ১২ একর ধানের জমিতে ভুট্টা চাষ করেছি। প্রতি একরে ৯০ মণ করে ভুট্টা হয়েছে। ভালোভাবেই ফসল তুলতে পারছি। সব খরচ বাদ দিয়েও পাঁচ লাখ টাকা লাভ হবে। আমার মতো এলাকার অনেক কৃষক তাদের ধানের জমিতে ভুট্টা চাষ করেছেন। 
সিংপুর গ্রামের কৃষক সুনামদ্দিন মিয়া বলেন , ভুট্টা চাষে লাভ বেশি। কারণ ভুট্টা ধানের একমাস আগে তুলা যায় , এ সময় কৃষি শ্রমিকের মজুরি থাকে কম। এ বছর ভুট্টার ফলন ভালো হয়েছে। 

এ উপজেলায় বাণিজ্যিকভাবে মৎস্য চাষ , লেয়ার ও ব্রয়লার মুরগির ফার্ম ও গরু মোটা-তাজাকরণের জন্য স্থানীয়ভাবেও ভুট্টার ব্যাপক চাহিদা রয়েছে।

নিকলী উপজেলা কৃষি কর্মকর্তা হারুন অর রশিদ বলেন , ধান চাষের চেয়ে ভুট্টা চাষে খরচ কম, লাভ হয় বেশি সে কারণে স্থানীয় কৃষকরা অর্থনৈতিকভাবে বেশি লাভের কথা চিন্তা করেই বেশি করে ভুট্টা চাষে আগ্রহী হয়েছে। গত বছর উপজেলায় ১ হাজার ২০ হেক্টর জমিতে ভুট্টা আবাদ হয়েছিল। এ বছর আবাদ হয়েছে ২ হাজার ২৫ হেক্টর জমিতে। এবার আবহাওয়া অনুকূলে থাকায় ভুট্টার ফলনও ভালো হয়েছে। 

ডেইলি বাংলাদেশ/জেএইচ