Alexa ভিন্ন স্বাদের ‘মুরগির রেজালা’

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

ভিন্ন স্বাদের ‘মুরগির রেজালা’

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৩২ ২ সেপ্টেম্বর ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

গরু কিংবা খাসির রেজালা খেয়েছেন নিশ্চয়! কিন্তু মুরগির রেজালা খেয়েছেন কি? দারুণ খেতে হয় এই রেসিপিটি। আর তৈরি করাও বেশ সহজ। তাছাড়া এটি তৈরি করতেও বেশি উপকরণ প্রয়োজন হয় না।

তাই সবসময় একইভাবে মুরগি রান্না না করে, একটু ভিন্নভাবে তৈরি করে ফেলুন মুরগির রেজালা। চলুন তবে জেনে নেয়া যাক মুরগির রেজালা তৈরির রেসিপিটি-

উপকরণ: ১ কেজি মুরগি, কাঁচা মরিচ বাটা, আদা ও জিরা বাটা, সামান্য হলুদ ও মরিচের গুঁড়া, বেশি করে পেঁয়াজ বাটা, রসুন বাটা, ২ টেবিল চামচ বাদাম বাটা, এক কাপ দুধ, গোটা এলাচ ও দারুচিনি, লবণ, সয়াবিন তেল, তেজপাতা, পেঁয়াজের বেরেস্তা ও ঘি।

প্রনালী: প্রথমে মুরগি কেটে পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে লবণ ও হলুদ দিয়ে মাখিয়ে রাখুন। তারপর কড়াইয়ে বেশি পরিমাণ তেল গরম করে মাংসগুলো হালকা ভেজে নিন। মাংস ভাজা হলে অন্য পাত্রে তুলে রাখুন। এবার ঐ কড়াইয়ে বাদাম বাটা সহ অন্যান্য সব বাটা মসলাগুলো দিয়ে কষাতে থাকুন। মসলা কষানো হলে ভাজা মাংসগুলো দিয়ে আরো কিছুক্ষণ কষিয়ে নিন। কষানো হলে পরিমাণ মতো ঝোল দিয়ে ফুটাতে থাকুন।

ঝোল ঘন হয়ে এলে পেঁয়াজে বেরেস্তা গুঁড়া করে দিন। এরপর আগে থেকে ঘন করে জ্বাল দেয়া এক কাপ দুধ দিয়ে দুই মিনিট হালকা আঁচে রাখুন। চুলা থেকে নামানোর আগে উপরে ঘি ছিটিয়ে নামিয়ে ফেলুন। গরম গরম সাদা ভাত, পোলাও বা ফ্রাইড রাইস এর সঙ্গে পরিবেশন করুন দারুণ মজার মুরগির রেজালা।

ডেইলি বাংলাদেশ/এএ