ভিন্ন স্বাদের ‘ডাব ইলিশ’

ঢাকা, সোমবার   ২৪ জুন ২০১৯,   আষাঢ় ১২ ১৪২৬,   ১৯ শাওয়াল ১৪৪০

ভিন্ন স্বাদের ‘ডাব ইলিশ’

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১৮ ১৩ জুন ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইলিশ পছন্দ করে না এমন মানুষ খুব কমই খুঁজে পাওয়া যাবে। নানা ভাবে ইলিশ রান্না করে থাকে সবাই। তবে এটি একদমই ভিন্ন একটি রেসিপি। ডাব ইলিশ খুবই পুষ্টিকর একটি খাবার। আর রান্না করাও বেশ সহজ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: ইলিশ ৪ টুকরা, ডাব ১টা (পানি ও নরম মালাইসহ), পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, পোস্তদানা বাটা আধা চা চামচ, হলুদ গুঁড়ো আধা চা চামচ, মরিচ গুঁড়ো আধা চা চামচ, রসুন বাটা সিকি চা চামচ, কাঁচা মরিচ ৪-৫টা, অ্যালুমিনিয়াম ফয়েল প্রয়োজনমতো, লবণ স্বাদমতো, তেল আধা কাপ।

প্রণালী: ডাবের পানি ও শাঁস বের করে নিয়ে খোলাটাকে ২ ফালি করে কেটে রাখুন। ডাবের নরম শাঁস কুচি করে নিন। পেঁয়াজ আর পোস্তদানা কিছুটা ডাবের পানি দিয়ে পাতলা করে বেটে নিন। ফয়েল বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। বাকি ডাবের পানিসহ এই মিশ্রণ দিয়ে মাছের টুকরাগুলো মেখে আধা ঘণ্টা রেখে দিন। মাখানো মাছ প্যানে ঢেলে ঢাকনা দিয়ে কম আঁচে ১২-১৫ মিনিট রান্না করে নিন। মাঝে একবার খুব সাবধানে মাছ উল্টে দিন। চুলা থেকে নামিয়ে প্রতিটি ডাবের খোলায় ঝোল-মসলাসহ ২ টুকরা মাছ নিয়ে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ঢেকে দিন। ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে প্রি-হিট করা ওভেনে ৭-৮ মিনিট বেক করে নিন। নামিয়ে ফয়েল খুলে ডাবের খোলাতেই সরাসরি পরিবেশন করুন মজাদার ডাব ইলিশ।

ডেইলি বাংলাদেশ/এএ