Alexa ভিড়ের মতো বাড়ছে বই বিক্রিও

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

ভিড়ের মতো বাড়ছে বই বিক্রিও

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:২৯ ২৩ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ২০:৫৭ ২৩ ফেব্রুয়ারি ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

বাঙালি পাঠকদের সবচেয়ে আকাঙ্ক্ষিত উৎসবের নাম অমর একুশে গ্রন্থমেলা। মাসব্যাপী এই উৎসবকে ঘিরে লেখক, প্রকাশক ও বইপ্রিয় মানুষের আগ্রহটা এসে এক বিন্দুতে মিলিয়ে দিয়েছে। পুরোটা সময় জুড়েই মেলার উঠোনে থাকে তাদের ভিড়। গল্প-আড্ডার পাশাপাশি কেনা হয় প্রিয় লেখকদের বইও।

মেলার সময় যত ফুরিয়ে আসছে ততই বাড়ছে ভিড়। আর ভিড়ের স্রোতে দেদারসে বিক্রি হচ্ছে বই। অন্যান্য বারের তুলনায় এবারের শিশুদের বই বিক্রি বেড়েছে। বেশ কিছু সূত্র বলছে, মেলায় দশ কোটি টাকারও বেশি মূল্যের বই এরই মধ্যেই বিক্রি হয়েছে। যার মধ্যে বাংলা একাডেমির প্রকাশনা সংস্থা একাই বিক্রি করেছে প্রায় দেড় কোটি টাকা বই।

বাংলা একাডেমির জনসংযোগ কর্মকর্তা পিয়াস মজিদ বলেন, গত বছরের তুলনায় এ বছর অনেক বেশি বই বিক্রি হচ্ছে। বাংলা একাডেমির পাশাপাশি অন্যান্য প্রকাশনীতেও ভাল বিক্রি হচ্ছে। এটা ভালো। মানুষ বই পড়লে বা বইয়ের সঙ্গে থাকলে দেশের জন্যই মঙ্গল। 

এ প্রসঙ্গে প্রকাশক রেদওয়ানুর রহমান বলেন, পুরোদমে বিক্রি শুরু হয়েছে বইমেলায়। বলা যায়, মেলা জমে উঠেছে। প্রকাশকদের জন্য এটা নিঃসন্দেহে আনন্দের খবর। আমি নিশ্চিত যারা লেখেন ও পড়েন তারাও এতে আনন্দিত। জাতি গঠনে বই অনেক গুরুত্বপূর্ণ বিষয়। এবার মেলায় যে পরিমাণ বই বিক্রি হচ্ছে, সেটা সত্যই আমাদের আশা দেখাচ্ছে।

মেলায় আগত দর্শনার্থী হাবিবুর রহমান বলেন, বই বিক্রি বেড়েছে এটা ভালো খবর। তবে সেগুলো যেন ভালো বই হয়। আমি নিজে পাঁচ হাজার টাকার বই কিনেছি। বেশিরভাগই গবেষণা ও ইতিহাসের বই। আমার মনে হয় এগুলো আমার চিন্তার বিস্তৃতি ঘটাবে। বই মানুষের চিন্তাকে পরিশীলিত করে। তাই ভালো বই খুঁজে খুঁজে কিনে পড়া উচিত।

ডেইলি বাংলাদেশ/টিএস/আরএইচ