ভালো কলেজে ভর্তি নিয়ে উৎকণ্ঠায় শিক্ষার্থীরা

ঢাকা, শনিবার   ০৪ জুলাই ২০২০,   আষাঢ় ২০ ১৪২৭,   ১২ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

ভালো কলেজে ভর্তি নিয়ে উৎকণ্ঠায় শিক্ষার্থীরা

আহমেদ জামিল, সিলেট ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৪:৫৩ ৩ জুন ২০২০   আপডেট: ১১:১৭ ৩ জুন ২০২০

সিলেটের সেরা ছয়টি কলেজ

সিলেটের সেরা ছয়টি কলেজ

এবারের এসএসসি পরীক্ষায় পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে সিলেট শিক্ষা বোর্ডে। তবে ভালো কলেজগুলোতে অপ্রতুল আসনের কারণে একাদশ শ্রেণিতে ভর্তি নিয়ে তাদের মাঝে দেখা দিয়েছে উৎকণ্ঠা।

শিক্ষা বোর্ডের তথ্য অনুযায়ী, সিলেট বিভাগের সেরা ১০টি কলেজে আসন রয়েছে ৯ হাজার ৪২০টি। অথচ এবার এসএসসি পাস করেছে ৯১ হাজার ৪৮০ জন। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে চার হাজার ২৬৩জন। ‘এ’ গ্রেড পেয়ে পাস করেছে ১৮ হাজার ৮০২ জন।

চাহিদার তুলনায় আসন সংখ্যা খুবই কম হওয়ায় পছন্দের কলেজে ভর্তি থেকে বঞ্চিত হবে অনেকেই। এ নিয়ে দুশ্চিন্তায় শিক্ষার্থী ও অভিভাবকরা।

তাদের দাবি, ব্যাঙের ছাতার মতো শুধু শিক্ষাপ্রতিষ্ঠান গড়ে তুললেই হবে না। বাড়াতে হবে শিক্ষার মান ও আসন সংখ্যা। এতেই শিক্ষার্থীদের ভবিষ্যৎ ও অভিভাবকদের উৎকণ্ঠা দূর করা সম্ভব।

এসএসসি পরীক্ষার ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, সিলেট শিক্ষা বোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থী তিন হাজার ৯৩২ জন। অথচ একাদশ শ্রেণিতে ভালো কলেজগুলোতে বিজ্ঞান বিভাগের আসন দুই হাজারের কিছু বেশি। এসব কারণে ভালো ফলাফল অর্জন করেও পছন্দের কলেজে ভর্তি হতে না পারার উৎকণ্ঠায় রয়েছে মেধাবী শিক্ষার্থীরা।

সিলেট সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ শিক্ষাবিদ অধ্যাপক কাজী আতাউর রহমান ডেইলি বাংলাদেশকে বলেন, চাহিদার সঙ্গে সিলেটের সেরা কলেজগুলোর আসনের কোনো সংগতি নেই। এতে শিক্ষার্থীরা ভালো কলেজে ভর্তি হওয়া থেকে বঞ্চিত হচ্ছে। এ জন্য নামীদামি ও প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর আসন বৃদ্ধি করা উচিত।

তিনি আরো বলেন, শিক্ষা নিয়ে বাণিজ্যিক মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে। সিলেটে নতুন করে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের অনুমোদন না দিয়ে যেসব প্রতিষ্ঠান আছে সেগুলোর মান বাড়াতে হবে। এজন্য সংশ্লিষ্টদের এগিয়ে আসতে হবে। নইলে মেধাবী শিক্ষার্থীরা ঝরে পড়বে।

ডেইলি বাংলাদেশ/এআর/জেডএম