ভার্চুয়াল কোর্টে প্রথম দিনে ৩৮ আসামির জামিন

ঢাকা, মঙ্গলবার   ০২ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭,   ০৯ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

ভার্চুয়াল কোর্টে প্রথম দিনে ৩৮ আসামির জামিন

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৩৫ ১২ মে ২০২০   আপডেট: ২৩:৩২ ১২ মে ২০২০

ফাইল ফটো

ফাইল ফটো

প্রথম দিনে ঢাকার পাঁচটি ভার্চুয়াল আদালতে ৩৮ জন আসামির জামিন আবেদন মঞ্জুর করা হয়েছে। জামিনপ্রাপ্তরা অধিকাংশ মাদক ও চুরির মামলার আসামি। তারা দীর্ঘদিন হাজতে থাকায় তাদের জামিন আবেদন মঞ্জুর করেন আদালত।

মঙ্গলবার ঢাকায় ভার্চুয়াল আদালতে শুনানি শেষে তাদের এ জামিন দেয়া হয়।

এ বিষয় ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) আব্দুল্লাহ আবু বলেন, আজ ভার্চুয়াল কোর্টে ঢাকায় প্রথম জামিন শুনানি অনুষ্ঠিত হয়। অপরাধ বিবেচনায় আসামিদের জামিন আবেদন মঞ্জুর করেছেন আদালত। মাদক মামলায় যাদের কাছ থেকে কম মাদক উদ্ধার হয়েছে, তাদের জামিন দেয়া হয়েছে। আর দীর্ঘদিন ধরে আসামিরা হাজতে থাকায় তাদের জামিন আবেদন মঞ্জুর করা হয়েছে।

একটি কোর্টের দায়িত্বে আছেন ঢাকা মহানগর দায়রা জজ কে এম ইমরুল কায়েশে।  প্রথম দিন এই আদালতে ৯টি মামলায় ৯ আসামির জামিন আবেদন করা হয়। এর মধ্যে চারটি মামলায় শুনানি অনুষ্ঠিত হয়। বিচারক চারজনের জামিন মঞ্জুর করেন। মামলাগুলো অধিকাংশ মাদকের। আর বাকি ৫টি মামলার শুনানির জন্য পরবর্তীতে তারিখ ধার্য করেন আদালত।

এই কোর্টের সহকারী পেশকার আনিসুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, গত ১১ মে থেকে মামলার জামিন শুনানি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। প্রযুক্তিগত কারণে গতকাল শুনানি অনুষ্ঠিত হয়নি। আজ প্রথম শুনানি অনুষ্ঠিত হয়। প্রথম দিন ৯টি মামলার মধ্যে চারটি মামলায় জামিন শুনানি হয়। এর মধ্যে চার মামলার চার আসামির জামিন আবেদন মঞ্জুর করেন আদালত|

দেশব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ রোধে আদালত পাড়া বন্ধ রয়েছে। আদালতে তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ-২০২০-এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়ে গত ৯ মে অধ্যাদেশ জারি করেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। পরের দিন দেশের সব অধস্তন (নিম্ন) আদালতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুধু জামিন শুনানির নির্দেশনা জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন।

ডেইলি বাংলাদেশ/এসএএম/আরএ