Exim Bank
ঢাকা, বুধবার ২০ জুন, ২০১৮
Advertisement

ভারী মেকআপ তোলার পদ্ধতি

 নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৫:১৫, ১১ মার্চ ২০১৮

১৫৫৭ বার পঠিত

ফাইল ছবি

ফাইল ছবি

মেকআপ ভারি হলে তা সঠিকভাবে তোলা গুরুত্বপূর্ণ। কারণ মেকআপ ঠিকঠাক না তুললে ত্বকের ক্ষতি হয়।

মেকআপ করার পর বেশি যত্ন নিয়ে তা তুলতে হবে। মনে রাখবেন, প্রথমে লোশন, ক্লিনজিন মিল্ক, বিভিন্ন তেল দিয়ে তা তুলে নিতে হবে।

তবে যা দিয়েই মেকআপ তোলেন না কেন, শেষে ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

মুখে অনেক ধরনের মেকআপ ব্যবহার করা হয়। ত্বকের রঙের সঙ্গে মিল রেখে দেওয়া হয় ফাউন্ডেশন। অথবা ফেসপাউডার। এ ছাড়া ব্লাশনসহ নানা ধরনের গ্রিনটার ব্যবহার করা হয়। আর এগুলো খুব সহজেই লোমকূপের ভেতর ঢুকে আটকে যায়।

আমাদের শরীরের সবচেয়ে পাতলা ত্বক চোখের পাতার। তাই সেখানে মেকআপ করা ও মেকআপ তোলার বিষয়ে দিতে হবে একটু বাড়তি নজর। অনেক চওড়া করে আইলাইনার দেওয়া, মাশকারার ব্যবহার_ এগুলো সচরাচর হয়েই থাকে।

আবার আইশ্যাডো ব্যবহার করা চোখের জন্য ভালো। এটি চোখকে রোদের তাপ থেকে রক্ষা করে। তবে এটিরও একটি নির্দিষ্ট সময়সীমা আছে। সেই সময়ের শেষে এটিকে ভালো করে অপসারণ করতে হবে চোখ থেকে। সেক্ষেত্রে তুলা দিয়ে আলতো করে এটি ব্যবহার করতে হবে।

অনেক সময় দেখা যায় ঘাড় ও হাতে মেকআপ করতে হয়। সেদিকেও গভীর মনোযোগ দিতে হবে।

মেকআপ তোলার পদ্ধতি-

নারিকেল তেল ও লেবুর রস :
বাইরে থেকে এসে নারিকেল তেল ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে তুলায় করে মুখে লাগাতে পারেন। এর পর ভালো করে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিতে পারেন। ক্লিনজিন মিল্ক তুলায় করে লাগিয়ে মুখে দিতে পারেন। আবার পুরো মুখে লাগিয়ে তুলা দিয়ে মুছে নিতে পারেন।

মেকআপ রিমুভার প্যাড:
এটা অনেকটা ওয়েট টিস্যু পেপারের মতো। তবে এটি শুধু মেকআপ তোলার জন্য।

মেকআপ রিমুভার:
এটি শুধু মেকআপ তোলার জন্য। যাদের অয়েলি স্কিন তারা পানির সঙ্গে এটি ব্যবহার করতে পারেন। এ ছাড়া তেলের সঙ্গেও এটি ব্যবহার করা যায়।

এ ছাড়া বেবি অয়েল, লোশন অথবা ক্রিমও ব্যবহার করতে হবে।

মেকআপ ঠিকমতো না তুললে:
মুখে পিম্পল হতে পারে। অনেক সময় র‌্যাশের সৃষ্টি হয়। মুখে কালো ছোপ পড়তে পারে। এর থেকে মেছতা পড়ে যায়। ত্বক শুষ্ক হয়ে যায়। আবার ঠিকমতো মেকআপ না তুললে ত্বকের লোমকূপ বন্ধ হয়ে যায়। তাই মেকআপ রিমুভ করার পর তা ঠিকমতো হয়েছে কি-না তার জন্য করতে হবে একটি টেস্ট।

মুখ ক্লিন করার পর সাদা টিস্যু পেপার অথবা সাদা টাওয়েল দিয়ে মুছে নিতে হবে। যদি টিস্যু হলুদ হয়ে আসে, তাহলে বুঝতে হবে ঠিকমতো তোলা হয়নি মেকআপ। সেক্ষেত্রে আরেকবার মুখ ফ্রেশ করতে হবে।

ডেইলি বাংলাদেশ/আরএজে/এডি

সর্বাধিক পঠিত