Alexa ভারত-ইসরায়েল ফ্লাইট চলাচল শুরু বৃহস্পতিবার

ঢাকা, বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০১৯,   শ্রাবণ ৪ ১৪২৬,   ১৫ জ্বিলকদ ১৪৪০

ভারত-ইসরায়েল ফ্লাইট চলাচল শুরু বৃহস্পতিবার

 প্রকাশিত: ০৪:৩১ ২২ মার্চ ২০১৮  

কূটনৈতিক সফলতায় নতুন ডানা মেলতে যাচ্ছে ভারত। নয়াদিল্লি থেকে তেল আবিব সরাসরি ফ্লাইট পরিচালনার মাধ্যমে বৃহস্পতিবার (২২ মার্চ) থেকে এ ডানা সম্প্রসারণ করছে ভারতের রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ার ইন্ডিয়া।

পরীক্ষামূলক যাত্রা শুরুর পর সপ্তাহে তিনদিন মঙ্গলবার, বৃহস্পতিবার ও রোববার ভারত-ইসরায়েল নিয়মিত ফ্লাইট পরিচালনা করবে এয়ার ইন্ডিয়া। পরীক্ষামূলক ফ্লাইটটি ভারতীয় সময় সন্ধ্যা ৬টা ১০ মিনিটে ছেড়ে গেলেও ২৫ মার্চ থেকে নিয়মিত ফ্লাইটের সূচি বিকেল ৪টা ৫০ মিনিট।

পরীক্ষামূলক ফ্লাইটে এরইমধ্যে ৫০ শতাংশ আসন বুকিং হয়েছে জানিয়ে এয়ার ইন্ডিয়ার এক মুখপাত্র জানিয়েছেন, এখন পর্যন্ত যাত্রীদের সাড়া বেশ ভালো। এছাড়া ফিরতি ফ্লাইটের ৮০ শতাংশ আসন বুকিং হয়েছে বলে জানান তিনি।

২৫৬ আসনের বোয়িং ৭৮৭ ড্রিমলাইনারে এ রুটে ফ্লাইট পরিচালনা করবে এয়ারলাইন্সটি। সৌদি আরব তার আকাশসীমা ব্যবহারের অনুমতি দেওয়ায় সময় লাগবে ৭ ঘণ্টা ২৫ মিনিট। ফলে যাত্রীদের সময় কমলো প্রায় আড়াই ঘণ্টা।

বর্তমানে ভারত-ইসরায়েল রুটে একমাত্র ফ্লাইট পরিচালনা করছে ইসরায়েলের জাতীয় ক্যারিয়ার ই১এ১। গত জানুয়ারিতে ইসরায়েলের উড়োজাহাজ সংস্থা ই১এ১’র সঙ্গে চুক্তি করে ভারতীয় উড়োজাহাজ সংস্থা এয়ার ইন্ডিয়া। চুক্তিতে ভারতের রাজধানী নয়াদিল্লি এবং ইসরায়েলের তেল আবিব শহরের মধ্যে সরাসরি ফ্লাইট চলাচলের কথা বলা হয়েছে।


ডেইলি বাংলাদেশ/ আরএ