ভারতে ফের নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভ, নিহত ৫ 

ঢাকা, বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০,   আশ্বিন ১৫ ১৪২৭,   ১৩ সফর ১৪৪২

ভারতে ফের নাগরিকত্ব আইন বিরোধী বিক্ষোভ, নিহত ৫ 

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৯ ২৫ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১১:১৮ ২৫ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতের নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ফের উত্তপ্ত হয়ে উঠেছে দেশটির রাজধানী দিল্লি। বিক্ষোভে এক পুলিশ সহ আরো চারজনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের মধ্যেই সফরের মধ্যেই টানা ২৪ ঘন্টায় মধ্যে দ্বিতীয়বারের মতো যুদ্ধের রূপ ধারণ করে দিল্লির রাজপথ।

সোমবার সন্ধ্যার দিকে দেশটির উত্তর- পূর্বাঞ্চলীয় পাশ্ববর্তী একাধিক অঞ্চলে সহিংসতা হয়। সেখানে নাগরিকত্ব আইনের সমর্থনকারীদের ও বিরোধীদের মধ্যে পাথর ছোঁড়াছুড়ির ঘটনা ঘটে। এর পাশাপাশি দুই পক্ষই যানবাহন ও দোকান জ্বালিয়ে দিয়ে রাজধানী দিল্লির বেশ কিছু অঞ্চলকে যুদ্ধের ময়দানে পরিণত করেছে বলে জানা গেছে।  

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে উক্ত অঞ্চলগুলোতে আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয়। জায়গাগুলোতে জোর করে সব ধরণের সভা ও মিছিল বন্ধ করতে বাধ্য করা হয়।

মার্কিন প্রেসিডেন্টের দিল্লি পৌঁছানোর মাত্র কয়েক ঘণ্টা আগেই এমন সহিংসতা ঘটলো সেখানে। টানা ২৪ ঘণ্টার মধ্যে দ্বিতীয় সহিংসতার ঘটনা এটি। 

এর আগে রোববার একটি টেলিভিশন ফুটেজে দেখা যায় যে, ভারতের নাগরিকত্ব আইনের সমর্থনে থাকা প্রায় শতাধিক লোক এই আইনের বিরোধীদের মধ্যে সংঘর্ষে লিপ্ত হয়। দিল্লির উত্তর- পূর্বাঞ্চলীয় মৌজপুর এলাকায় এই দুটি দলকে একে অন্যের ওপর পাথর ছুঁড়ে মারতেও দেখা যায়।

সোমবার সন্ধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। এছাড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয় যে, পরিস্থিতির সার্বক্ষণিক তদারকি করছেন তারা।

সূত্র- এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ/টিআরএইচ