Alexa ভারতে প্রাকৃতিক দুর্যোগে মৃতের সংখ্যা বেড়ে ২৪৪

ঢাকা, মঙ্গলবার   ২০ আগস্ট ২০১৯,   ভাদ্র ৬ ১৪২৬,   ১৯ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

ভারতে প্রাকৃতিক দুর্যোগে মৃতের সংখ্যা বেড়ে ২৪৪

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৯ ১৪ আগস্ট ২০১৯   আপডেট: ১৭:০৬ ১৪ আগস্ট ২০১৯

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

গোটা ভারতে মৌসুমী বৃষ্টিপাত থেকে সৃষ্ট বন্যা, ভূমিধস ও বজ্রপাতে মৃতের সংখ্যা বেড়ে ২৪৪ জনে দাঁড়িয়েছে। এ পরিস্থিতিতে দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালায় জারি করা হয়েছে বন্যা সতর্কতা। 

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান জানিয়েছে, কেরালায় বন্যায় এখন পর্যন্ত ৯৫ জনের মৃত্যু হয়েছে। বুধবার সেখানকার রাজ্য সরকার  বলেছে, আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টা পর্যন্ত টানা ভারী বর্ষণ হবে। কেরালার কিছু এলাকার বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করবে।

টানা ভারী বর্ষণের কারণে ভারতের চার রাজ্য ভয়াবহ বন্যার কবলে পড়েছে। এগুলো হলো কেরালা, কর্ণাটক, মহারাষ্ট্র এবং গুজরাট। ওই চারটি রাজ্যের ১২ লাখ মানুষ এখন গৃহহীন হয়ে পড়েছেন। তাদের বেশিরভাগই সরকারি রিলিফ ক্যাম্পে অবস্থান করছেন।

এর আগে টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানায়, মৃত্যু ও ক্ষয়ক্ষতির দিক থেকে এখন পর্যন্ত সবচেয়ে বেশি বিপর্যস্ত কেরালা। সব মিলিয়ে এখানে আশ্রয়হীন হয়ে পড়েছে প্রায় তিন লাখ মানুষ। 

রাজ্যের কৃষিমন্ত্রী ভিএস সুনীল কুমার জানিয়েছেন, এ দুর্যোগে ১৮ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছেন ৮১ হাজার কৃষক। আর্থিক ক্ষতির পরিমাণ ৮০০ কোটি রুপি।

এই বিপর্যয়ের মধ্যে বুধবার কেরালার আবহাওয়া অফিস উদ্বেগ বাড়িয়ে ঘোষণা করেছে, আগামী কয়েক ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে চলেছে।

এদিকে গেল বছরই কেরালা শতাব্দীর সবচেয়ে ভয়াবহ বন্যার কবলে পড়ে। সে সময় বন্যায় ৪৫০ জন মানুষের মৃত্যু হয়। সেই দুর্যোগ কাটিয়ে না উঠতেই নতুন করে ভয়াবহ বন্যায় আক্রান্ত হলো ভারতের দক্ষিণাঞ্চলীয় এ রাজ্যটি।

ডেইলি বাংলাদেশ/জেডআর

Best Electronics
Best Electronics