ভারতে নিষিদ্ধ হলো জেএমবি

ঢাকা, শুক্রবার   ২১ জুন ২০১৯,   আষাঢ় ৭ ১৪২৬,   ১৬ শাওয়াল ১৪৪০

ভারতে নিষিদ্ধ হলো জেএমবি

আন্তর্জাতিক ডেস্ক     ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:৫২ ২৪ মে ২০১৯   আপডেট: ২৩:৫৮ ২৪ মে ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

বাংলাদেশে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামায়াত-উল-মুজাহিদীনকে (জেএমবি) অবৈধ সংগঠন হিসেবে ঘোষণা করেছে ভারত। শুক্রবার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে দেশটিতে দুই মাস আগে ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের রাজনৈতিক দল জামায়াত-ই-ইসলামিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। 

ওই বিবৃতিতে বলা হয়েছে, বেআইনি কার্যক্রম (প্রতিরোধ) আইন (ইউএপিএ) অনুযায়ী, জামায়াত-উল-মুজাহিদীন বাংলাদেশ বা জামায়াত-উল-মুজাহিদীন ভারত বা জামায়াত-উল-মুজাহিদীন হিন্দুস্তান এবং সংগঠনটির সব প্রকাশনা কালো তালিকাভুক্ত করা হলো।

জেএমবি’র বিরুদ্ধে অভিযোগে বলা হয়েছে, সংগঠনটি ভারতে সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা, সন্ত্রাসবাদের প্রসার ও তরুণদের নিয়োগ এবং মৌলবাদে জড়ানোর কাজ চালাচ্ছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, ইউএপিএ আইনের প্রথম সূচি অনুযায়ী তালিকাভুক্ত হওয়ার পর এই সংগঠনটি এখন থেকে ভারতে নিষিদ্ধ।

বিবৃতিতে বলা হয়েছে, সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা, বিস্ফোরক বা রাসায়নিক সংগ্রহের জন্য তহবিল গঠন করেছিল জামায়াত-উল-মুজাহিদীন। ইসলামী খিলাফত প্রতিষ্ঠার ঘোষণা দিয়ে ১৯৯৮ সালে জিহাদের মাধ্যমে আত্মপ্রকাশ করে এই জঙ্গি সংগঠন।

ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান এবং বোধ গয়া বিস্ফোরণে জেএমবির জঙ্গিদের সংশ্লিষ্টতার প্রমাণ পাওয়া যায়। আসাম পুলিশ কমপক্ষে পাঁচটি সন্ত্রাসী ঘটনায় সংশ্লিষ্টতা পেয়েছে জেএমবির। এখন পর্যন্ত ভারতে অভিযুক্ত ৫৬ জেএমবি জঙ্গিকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ।

ডেইলি বাংলাদেশ/জেডআর