ভারতে টিকটক বন্ধ: ক্ষতি ৬ বিলিয়ন ডলার
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=191881 LIMIT 1

ঢাকা, বুধবার   ১২ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৮ ১৪২৭,   ২১ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

ভারতে টিকটক বন্ধ: ক্ষতি ৬ বিলিয়ন ডলার

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৫৮ ৪ জুলাই ২০২০   আপডেট: ১১:৫৯ ৪ জুলাই ২০২০

ভারতে টিকটক নিষিদ্ধ করা হয়েছে। ছবি: সংগৃহীত

ভারতে টিকটক নিষিদ্ধ করা হয়েছে। ছবি: সংগৃহীত

বিভিন্ন গান, বিখ্যাত সিনেমার সংলাপসহ নানা রকম মজাদার অডিওর সঙ্গে ঠোঁট মিলিয়ে ছোট ভিডিও তৈরি করে আপলোড করা যায় টিকটক অ্যাপে। গত কয়েক বছর ধরে টিকটক ব্যবহারকারী দ্রুত বাড়ছে। কিন্তু প্লাটফর্মটি ভারতে নিষিদ্ধ করায় ক্ষতির মুখে পড়েছে এর মালিকানাধীন বাইটডান্স লিমিটেড।

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠানটির ভিভা ভিডিও এবং হ্যালো নামের অ্যাপ দুটিও নিষিদ্ধ করা হয়েছে। এই তিন অ্যাপই নিষিদ্ধ হয়ে যাওয়ায় সব মিলিয়ে কমপক্ষে ৬ বিলিয়ন ডলার ক্ষতির আশঙ্কা করছে প্রতিষ্ঠানটি।

চলতি বছরের প্রথম ৩ মাসে ভারতে টিকটক অ্যাপটি ৬১১ মিলিয়ন সংখ্যক ডাউনলোড হয়েছে। যা সারা বিশ্বের মোট ডাউনলোডের ৩০.৩ শতাংশের কাছাকাছি। এছাড়া সব মিলিয়ে টিকটকের ব্যাবহারকারী ভারতেই সবচেয়ে বেশি।

ভারতে যেভাবে রাতারাতি ৫৯টি চাইনিজ অ্যাপ্লিকেশনকে নিষিদ্ধ করা হয়েছে সেই সিদ্ধান্তকে নজিরবিহীন বলে উল্লেখ করে বাইটডান্সের সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে, বিদেশে সর্বাধিক জনপ্রিয় চীনা অ্যাপ হিসাবে নিজের জায়গা করে নেয়া টিকটকের ওপর এটা একটা বিশাল আঘাত। চীনের বাইরে যে যে দেশে টিকটকের ভালো ব্যবসা হচ্ছিল তার মধ্যে অন্যতম হল ভারত।

এদিকে ভারতে টিকটকসহ বাইটডান্স সংস্থার তিনটি জনপ্রিয় অ্যাপ বন্ধ হয়ে যাওয়ায় বহু ভারতীয়ও কাজ হারানোর মুখে। কারণ এই সংস্থার অধীনে এদেশে ২ হাজারেরও বেশি কর্মী কাজ করেন। তাছাড়া ভারতের অনেক তরুণ-তরুণীর আয়ের অন্যতম উৎসও টিকটক!

ডেইলি বাংলাদেশ/এনকে