ঘূর্ণিঝড় টাউকটের আঘাতে ১৪ জনের মৃত্যু

ঢাকা, রোববার   ২০ জুন ২০২১,   আষাঢ় ৭ ১৪২৮,   ০৮ জ্বিলকদ ১৪৪২

ঘূর্ণিঝড় টাউকটের আঘাতে ১৪ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:১৮ ১৮ মে ২০২১   আপডেট: ১০:২২ ১৮ মে ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শক্তিশালী ঘূর্ণিঝড় টাউকটে সোমবার সন্ধ্যায় আঘাত হেনেছে ভারতের গুজরাট উপকূলে। ঝড়ের আঘাতে মহারাষ্ট্রে প্রাণ গেছে অন্তত ছয় জনের। কর্নাটকের উপকূলে প্রাণ হারিয়েছে অন্তত আট জন। রাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনীর তথ্যমতে সাত জেলার ১২১টি গ্রাম থেকে ঝড়ের তাণ্ডবে বিভিন্ন ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে।

দেশটির আবহাওয়া দফতরের বরাত দিয়ে সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, দুই ঘণ্টার মধ্যে পোরবন্দর ও মাহুভা অঞ্চলের মধ্যে দিয়ে উপকূল অতিক্রম করবে ঝড়টি। এসময় বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ১৫৫-১৬৫ কিলোমিটার। মুম্বাইতে ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ১১৪ কিলোমিটার। এসময় ঝড়োবাতাসসহ ভারী বৃষ্টিপাত হয়েছে।

জানা গেছে, মুম্বাই আন্তর্জাতিক বিমানবন্দরে অন্তত ৫৫টি ফ্লাইট বাতিল করা হয়েছে। মঙ্গলবার সকাল ১১টা পর্যন্ত বেসামরিক বিমান চলাচলও বন্ধ থাকবে।

মুম্বাই উপকূলে দুটি নৌযানে আটকে পড়া অন্তত চার শতাধিক যাত্রী ও ক্রুকে উদ্ধারে মোতায়েন করা হয়েছে তিনটি যুদ্ধজাহাজ।

এর আগে, পরিস্থিতি সামাল দিতে স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগ দিয়েছে সেনাবাহিনীর একটি দল।

ঝড় পরবর্তী টেলিযোগাযোগ ব্যবস্থা ও যান চলাচল সচল করতে সেনাবাহিনীর দলটি প্রশাসনের সঙ্গে একযোগে কাজ করবে। করোনা মহামারির সময় দেয়া সব ধরনের স্বাস্থ্যবিষয়ক নির্দেশনা মেনেই উদ্ধার কাজ চালানো হবে।

চলতি মৌসুমে ভারতে এটিই প্রথম ঘূর্ণিঝড়। এর তীব্রতা গত বছরের সুপার সাইক্লোন আমফানের মতো হবে কিনা তা জানা যায়নি। চলতি বছরের প্রথম ঘূর্ণিঝড়ের প্রভাবে ঝোড়ো হাওয়াসহ প্রবল বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে লাক্ষাদ্বীপ, কেরল, কর্নাটক, গোয়া, মহারাষ্ট্র, গুজরাটসহ একাধিক উপকূলবর্তী এলাকায়।

ঘূর্ণিঝড় পরবর্তী পরিস্থিতি সামাল দিতে প্রস্তুতি যাচাইয়ে শনিবার বিশেষ বৈঠকে করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কেন্দ্রের উচ্চপদস্থ কর্মকর্তা ও জাতীয় বিপর্যয় মোকাবিলা দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে ঘূর্ণিঝড় নিয়ে বিস্তারিত আলোচনা করেন তিনি।

ঘূর্ণিঝড়ের হাত থেকে বাঁচাতে আশ্রয়কেন্দ্র, ত্রাণ সামগ্রীসহ উদ্ধারকাজের প্রস্তুতি যাচাই করে দেখেন প্রধানমন্ত্রী। কেরল, কর্নাটক, তামিলনাড়ু, গুজরাট ও মহারাষ্ট্রে জাতীয় বিপর্যয় মেকাবিলা বাহিনীর ৫০টিরও বেশি দল মোতায়েন করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ