ভারতে গো-রক্ষকদের সহিংসতা বন্ধ করার আদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট

ঢাকা, রোববার   ২৬ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ১২ ১৪২৬,   ২০ রমজান ১৪৪০

Best Electronics

ভারতে গো-রক্ষকদের সহিংসতা বন্ধ করার আদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট

 প্রকাশিত: ১৯:৩০ ৬ সেপ্টেম্বর ২০১৭  

ভারতে গরু রক্ষার নামে গো-রক্ষকদের সহিংসতা বন্ধ করার আদেশ দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। দেশ জুড়ে গো-রক্ষকদের তাণ্ডব বন্ধ করতে অবিলম্বে কড়া পদক্ষেপ গ্রহণ করতেও নির্দেশ দেয়া হয়েছে আদেশে।

ভারতের বিভিন্নস্থানে গো-রক্ষার নামে সহিংসতা চলছে, যার মূল লক্ষ্য সংখ্যালঘু মুসলমান ও অন্যান্য জাতিগোষ্ঠী। আজ বুধবার সে সম্পর্কে সুপ্রিম কোর্ট কঠোর মনোভাব ব্যক্ত করে রাজ্যগুলোকে ওই সহিংসতা বন্ধের নির্দেশ দিয়েছে।

আদালতের নির্দেশে বলা হয়, গো-রক্ষকদের সহিংসতা ঠেকাতে দেশের প্রত্যেক জেলায় পুলিশের ডিএসপি পদমর্যাদার এক কর্মকর্তাকে নোডাল অফিসার নিয়োগ করতে হবে। ওই কর্মকর্তার দায়িত্ব হবে গো-রক্ষার নামে চলা সংগঠনের ওপর নজরদারি করা ও তাদের দুর্বৃত্তপনার বিরুদ্ধে পদক্ষেপ নেয়া।


সুপ্রিম কোর্ট আজ কেন্দ্রীয় ও রাজ্য সরকার উভয়কেই গো-রক্ষার নামে যারা আইন হাতে তুলে নিচ্ছে তাদের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ নেয়ার নির্দেশ দিয়েছে। সুপ্রিম কোর্ট এ ব্যাপারে কঠোর মনোভাব ব্যক্ত করে এক সপ্তাহের মধ্যে রাজ্যের মুখ্যসচিবদের এ সম্পর্কিত পদক্ষেপের বিস্তারিত তথ্য দাখিল করতে বলেছে।

এ সম্পর্কিত এক মামলায় ভারতের কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিত্বকারী অতিরিক্ত সলিসিটর জেনারেল তুষার মেহতা তার সাফাইতে বলেন, ‘এ ধরনের লোকের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার জন্য প্রয়োজনীয় আইন রয়েছে। ’

তুষার মেহতার জবাবে প্রধান বিচারপতি দীপক মিশ্র বলেন, ‘আমরা জানি আইন আছে। কিন্তু কী পদক্ষেপ নেয়া হয়েছে?’ তিনি বলেন, সরকার উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে পারে যাতে গো-রক্ষার নামে সহিংসতা বৃদ্ধি পায় না।

গত বছর সমাজকর্মী তহসীন পুনাওয়ালা গো-রক্ষার নামে সহিংসতার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে এক আবেদন করেছিলেন। গো-রক্ষার নামে দলিত ও সংখ্যালঘুদের টার্গেট করা হচ্ছে বলে তিনি বলেন। সূত্র: ডন

ডেইলি বাংলাদেশ/আরএজে

 

 

Best Electronics