ভারতের ৯ রাজ্যে ভাঙনের সুর!

ঢাকা, বৃহস্পতিবার   ১৫ এপ্রিল ২০২১,   বৈশাখ ২ ১৪২৮,   ০২ রমজান ১৪৪২

ভারতের ৯ রাজ্যে ভাঙনের সুর!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪৬ ৬ আগস্ট ২০১৯   আপডেট: ১৯:৪৭ ৬ আগস্ট ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

ভারতের সংবিধানে কাশ্মীর ইস্যুতে ৩৭০ ও ৩৫ ধারা বাতিলে গোটা দেশজুড়ে বইছে আলোচনা-সমালোচনা। থেমে নেই বিশ্বও। এ পরিস্থিতিতে দেশটির বিশেষ সুবিধা ও অধিকার পাওয়া ৯টি রাজ্যে বেজে উঠেছে ভাঙনের সুর। এসব রাজ্যের নাগরিকরা আতঙ্কিত হয়ে পড়েছেন।

সংবিধানের ৩৬৮ ধারার ভিত্তিতে ৩৭১ নম্বর ধারায় দেশটির নয় রাজ্যকে বেশ কিছু অগ্রাধিকার দেয়া হয়। এগুলো হলো কাশ্মীর, মহারাষ্ট্র, গুজরাট, আসাম, মিজোরাম, মেঘালয়, নাগাল্যান্ড, অরুণাচল ও অন্ধ্রপ্রদেশ।

এর আগে সোমবার সকালে ভারতীয় পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি সভাপতি অমিত শাহ ৩৭০ ধারা বাতিলের প্রস্তাব করেন। সংসদের অনুমোদনের পরই রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এই প্রস্তাবে স্বাক্ষর করেন। এরপর থেকেই বাকি রাজ্যগুলোতে ভাঙনের সুর শুরু হয়েছে।

এ প্রসঙ্গে মিজোরামের সাবেক মুখ্যমন্ত্রী ও কংগ্রেস নেতা লালথানহাওলা মন্তব্য করেন, এ ঘটনা মিজোরাম, মেঘালয়, নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশের জন্য আতঙ্কের বিষয়।

এদিকে কংগ্রেস মুখপাত্র লাল লিয়াংচুঙ্গা হুঁশিয়ার করে বলেছেন, ৩৭১ ধারায় হাত পড়লে রুখে দাঁড়াবে মিজোরাম। নিজেদের অধিকার রক্ষায় আমরা আত্মবলিদানেও প্রস্তুত। 

এছাড়া নাগাল্যান্ডের বৃহত্তম জনজাতি মঞ্চ নাগা হো হো-র সভাপতি চুবা ওঝুকুম একই সুরে বলেছেন, আমরাও অধিকার হারানোর আশঙ্কায় ভুগছি। ভারত-নাগা শান্তি আলোচনার মধ্যেই কেন্দ্র নাগাদের অধিকারে হস্তক্ষেপ করলে ফলাফল খারাপ হবে।

ডেইলি বাংলাদেশ/জেডআর