Alexa ভারতের বিরুদ্ধে ‘বাণিজ্যিক প্রতিশোধ’ নেয়া হবে না: মাহাথির

ঢাকা, বুধবার   ১৯ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৬ ১৪২৬,   ২৪ জমাদিউস সানি ১৪৪১

Akash

ভারতের বিরুদ্ধে ‘বাণিজ্যিক প্রতিশোধ’ নেয়া হবে না: মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪৫ ২০ জানুয়ারি ২০২০  

মাহাথির মোহাম্মাদ

মাহাথির মোহাম্মাদ

ভারতের বিরুদ্ধে মালয়েশিয়া কোনো ধরণের ‘বাণিজ্যিক প্রতিশোধ’ নেবে না জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ।

সোমবার ল্যাংকাউইতে সাংবাদিকদের দেয়া এক সাক্ষাৎকারে পাম অয়েল বর্জনে ভারতের পদক্ষেপের বিষয়ে এ কথা বলেন তিনি।  

মাহাথির বলেন, ভারতের এই পদক্ষেপে প্রতিশোধমূলক ব্যবস্থা নেয়ার ক্ষেত্রে আমরা খুব ছোট একটি দেশ। তাই প্রতিশোধ না নিয়ে এই পরিস্থিতি থেকে উত্তরণের উপায় খুঁজতে হবে আমাদের।

এর আগে জাতিসংঘের একটি ভাষণে কাশ্মীরের জনগণের প্রতি সমর্থন জানিয়ে কথা বলেন প্রধানমন্ত্রী মাহাথির। তার ভাষণের প্রতিবাদে মালয়েশিয়ার পাম অয়েল কেনা বন্ধের হুমকি দেয় ভারত সরকার। এরপর ভারতের নিজস্ব নীতি নিয়ে মাহাথিরের আক্রমণাত্মক মন্তব্যের জবাবে মালয়েশিয়ার পাম অয়েল বর্জনের ঘোষণা দেয় দেশটি। বিশ্বের বৃহত্তম ভোজ্যতেল ক্রেতা ভারত, চলতি মাসে কার্যকরভাবে বৃহত্তম সরবরাহকারী এবং বিশ্বের দ্বিতীয় বৃহত্তম উত্পাদক দেশের কাছ থেকে তেল আমদানি বন্ধ করে দেয়। 

এর আগে ভারতের ধর্ম ভিত্তিক বিতর্কিত নতুন নাগরিকত্ব আইনের সমালোচনাও করেছেন মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের ৯৪ বছর বয়সী এই প্রধানমন্ত্রী। এছাড়া কাশ্মীরের জনগণের সঙ্গে অন্যায় আচরণের জন্যেও দেশটির বিরুদ্ধে কথা বলেছেন তিনি। সোমবার পুনরায় নাগরিকত্ব আইনের সমালোচনায় মাহাথির বলেন, দেশটির জনগণের প্রতি এটি চূড়ান্ত অন্যায়। 

গত পাঁচ বছর ধরে মালয়েশিয়ার বৃহত্তম পাম ওয়েল বাজার ছিল ভারত। নতুন ভাবে পাম অয়েল ক্রেতা খোঁজা দেশটির জন্য একটি বড় ধরণের চ্যালেঞ্জ।

এর আগে মাহাথির বলেন, ভারতের নেয়া পদক্ষেপ উদ্বিগ্ন করে হলেও, অন্যায়ের বিরুদ্ধে অবশ্যই কথা বলবে তার দেশ। অর্থনৈতিক ক্ষতির কথা চিন্তা করে যদি অন্যায়কে প্রশ্রয় দেয়া হয় তবে ভবিষ্যতে আরো অনেকেই অন্যায় করবে বলেও মন্তব্য করেন তিনি। 

সূত্র- রয়টার্স

ডেইলি বাংলাদেশ/এসএমএফ