ভারতের উড়িষ্যায় আঘাত হেনেছে ‘ফণি’ (ভিডিও)

ঢাকা, রোববার   ১৯ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৫ ১৪২৬,   ১৪ রমজান ১৪৪০

Best Electronics

ভারতের উড়িষ্যায় আঘাত হেনেছে ‘ফণি’ (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৪২ ৩ মে ২০১৯   আপডেট: ১১:৩৩ ৩ মে ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

বঙ্গোপসাগরে গত ৪৩ বছরে সৃষ্ট ঘূর্ণিঝড়গুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী ‘ফণি’ ভারতের উড়িষ্যায় আঘাত হেনেছে। সেখানে প্রবল ঝড়ের পাশাপাশি প্রচুর বৃষ্টিপাত শুরু হয়েছে। বিভিন্নস্থানে ভূমিধসের ঘটনাও ঘটেছে।

ভারতের আবহাওয়া অধিদফতরের (আইএমডি) অতিরিক্ত মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র জানান, শুক্রবার সকাল পৌনে ৯টার দিকে পূর্বাঞ্চলীয় প্রদেশ উড়িষ্যার দক্ষিণের পুরী উপকূল সংলগ্ন এলাকায় ফণি আঘাত হানে। সেখানে বাতাসের গতিবেগ ঘণ্টায় ২০০ কিলোমিটার। দুপুর পর্যন্ত সেখানে অবস্থান করবে ফণি। 

জানা গেছে, তীব্র হাওয়া ও বৃষ্টির কারণে রাস্তার পাশে উপড়ে পড়েছে গাছ এবং ইলেকট্রিক পিলার। পরিস্থিতি নিয়ন্ত্রণ করার জন্য স্থানীয় পুলিশ প্রশাসন কাজ করে যাচ্ছে। যদিও ঝড়ে বিপাকে পড়েছে স্থানীয় বাসিন্দারা। প্রাণ বাঁচানোর জন্য নিরাপদে আশ্রয়ে আছেন সবাই।

স্যাটেলাইটে উড়িষ্যা উপকূলে ঘূর্ণিঝড় ফণির আঘাত হানার ছবি

শুক্রবার সকালে কলকাতাভিত্তিক বাংলা দৈনিক আনন্দবাজার পত্রিকা’র এক প্রতিবেদন থেকে এ খবর জানা যায়। 

এদিকে জাতীয় দুর্যোগ প্রতিক্রিয়া বাহিনী (এনডিআরএফ) থেকে উড়িষ্যা, অন্ধ্রপ্রদেশ ও পশ্চিমবঙ্গে ৪১টি বিশেষ টিম পাঠানো হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে আরো ২৩টি টিম। উড়িষ্যায় ৮৭৯টি সাইক্লোন সেন্টার চালু রয়েছে। যাতে ১০ লাখ লোকের জরুরি অবস্থানের ব্যবস্থা রয়েছে। কোস্টগার্ড ও নৌবাহিনী হেলিকপ্টার এবং জাহাজের মাধ্যমে কার্যক্রম পরিচালনার জন্য প্রস্তুতি নিয়েছে। অন্ধ্রপ্রদেশ, উড়িষ্যা ও পশ্চিমবঙ্গে প্রস্তুত রয়েছে বিমানবাহিনী।

এছাড়া আগাম প্রস্তুতি হিসেবে উড়িষ্যা, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ ও পশ্চিমবঙ্গের জন্য এক হাজার কোটি রূপি ছাড় দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে কেন্দ্র থেকে।

প্রসঙ্গত, বঙ্গোপসাগরে অবস্থানরত ফণি ভারতের উড়িষ্যা উপকূল হয়ে শুক্রবার বিকেলে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে আঘাত হানতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এ কারণে ইতোমধ্যে পায়রা ও মংলা সমুদ্রবন্দরকে ৭ নম্বর ও চট্টগ্রাম বন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত এবং কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতেও বলা হয়েছে।

দেখুন ভিডিও>>> 

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

Best Electronics