ভারতেও ছড়াতে পারে চীনের ভাইরাস

ঢাকা, বুধবার   ০১ এপ্রিল ২০২০,   চৈত্র ১৮ ১৪২৬,   ০৭ শা'বান ১৪৪১

Akash

ভারতেও ছড়াতে পারে চীনের ভাইরাস

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:২০ ১৯ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

চীনের নতুন ভাইরাসের কারণে এরইমধ্যে দেশটিতে দুজন মারা গেছে। এই ভাইরাসে আক্রান্ত হয়েছে আরো সহস্রাধিক মানুষ। সম্প্রতি চীনে নতুন এক ভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে। ভাইরাসটি করোনাভাইরাসের সম্পূর্ণ নতুন সংস্করণ। উৎপত্তিস্থল চীনের উহান শহর হলেও ভারতেও ছড়িয়ে পরার আশঙ্কা আছে।

চীনের উহান শহরে লেখাপড়ার সূত্রে বহু ভারতীয় ছাত্রের বসবাস। চীনা নববর্ষ উপলক্ষে পাওয়া ছুটিতে দেশে ফিরবেন ছাত্ররা। ওই ছাত্রদের মাধ্যমে ভারতে এই ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। 

ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের আশঙ্কা, যদি ছাত্রদের কেউ ওই ভাইরাসের সংক্রমণ নিয়ে ভারতে আসেন এবং তা থেকে তার সংক্রমণ ছড়িয়ে পড়ে, তাহলে পরিস্থিতি সামলানো কঠিন হতে পারে।

চীনে রোগ নির্ণয়ের পদ্ধতি অক্ষরে অক্ষরে মেনে এগোচ্ছেন চিকিৎসকরা। প্রতিবারই ডায়াগনসিসে মিলছে 'নিউমোনিয়া। কিন্তু কারণ খুঁজতে গিয়ে হতভম্ব চিকিৎসকরা। এরইমধ্যে দেশটিতে এই ভাইরাসে আক্রান্ত দুজনের মৃত্যু হয়েছে। শনিবার আবার চীনে নতুন করে চার জনের নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার খবর মেলে। 

প্রাথমিকভাবে ধারণা, এর নেপথ্যেও নয়া করোনাভাইরাস। এ ছাড়া অসমর্থিত সূত্রে সাংহাই ও শেনঝেনেও তিন জনের সংক্রমণের খবর মিলেছে। চীনের বাইরে থাইল্যান্ড ও জাপানে আগেই তিনজনের সংক্রমণের খবর মিলেছিল। সব মিলিয়ে আতঙ্ক ছড়াচ্ছে সর্বত্র। কারণও রয়েছে। 

২০০২-২০০৩ সালে সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম বা সার্সের সংক্রমণে বিশ্বজুড়ে প্রায় ৮০০ জনের মৃত্যু হয়েছিল। তার পেছনেও ছিল করোনাভাইরাস।

বিশেষজ্ঞদের মতে, নতুন ভাইরাসটিও সাবেক করোনাভাইরাসেরই জ্ঞাতি। তবে এ ভাইরাসটিকে এখনই সার্সের মতো বিপজ্জনক ভাবার কারণ নেই বলে মনে করছেন চিকিৎসকরা।

ডেইলি বাংলাদেশ/জেএস