Alexa ভারতীয় গণমাধ্যমের খবর, বিশ্বকাপে সাকিবের ‘দাদাগিরি’

ঢাকা, সোমবার   ২৩ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৯ ১৪২৬,   ২৪ মুহররম ১৪৪১

Akash

ভারতীয় গণমাধ্যমের খবর, বিশ্বকাপে সাকিবের ‘দাদাগিরি’

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:২০ ১৮ জুন ২০১৯   আপডেট: ১৬:৩২ ১৮ জুন ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ভারতীয় অনলাইন গণমাধ্যম জি নিউজের খবরে বলা হয় ‘বাংলাদেশের ক্যারিবিয়ান বধ! টাউন্টনে সাকিবের ‘দাদাগিরি’।’

১৯৯৯ বিশ্বকাপে টাউন্টনে সৌরভ গাঙ্গুলী মহাকাব্যিক এক ইনিংস খেলেছিলেন। সৌরভ ও রাহুল দ্রাবিড়ের ৩১৮ রানের পার্টনারশিপ গড়ে ছিলেন। সৌরভের সেই দুরন্ত ইনিংস ক্রিকেটপ্রেমীদের মনে এখনও টাটকা। চলতি বিশ্বকাপে সৌরভের স্মৃতি জড়িত সেই টাউন্টনেই সাকিব খেললেন অতিমানবিক এক ইনিংস। 

একদিনের ক্রিকেটে রেকর্ড রান তাড়া করে ক্যারিবীয়ানদের বিরুদ্ধে দুরন্ত জয় ছিনিয়ে আনল সাকিবরা। প্রথমে বল হাতে মুস্তাফিজুর রহমান, সাইফউদ্দিন, সাকিবদের দাপট থাকলেও তিনশোর গণ্ডি পার করে ওয়েস্ট ইন্ডিজ।

কিন্তু সাকিব আল হাসানের সেঞ্চুরি আর লিটন দাসের দুর্দান্ত হাফ সেঞ্চুরিতে বাজিমাত করল টাইগাররা। 

উইন্ডিজকে হারিয়ে বিশ্বকাপে জয়ে ফিরল বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর ক্যারিবিয়ানদের হারিয়ে বিলেতে বিশ্বকাপে চমক দেখাচ্ছেন এগারো বাঙালি।
 
সোমবার টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফী মোর্ত্তজা। কিন্তু বিধ্বংসী ক্রিস গেইলকে শূন্য রানে সাজঘরে ফিরিয়ে আসল কাজটা শুরু করেন সাইফউদ্দিন। এরপর অবশ্য শেই হোপের সঙ্গে জুটি বাধেন এভিন লুইস। 

দ্বিতীয় উইকেটে ১১৬ রানের পার্টনারশিপ ওয়েস্ট ইন্ডিজের ভিতকে শক্ত করে। ৭০ রান করেন লুইস। ৯৬ রান করে আউট হন হোপ। লিকোলাস পুরান ২৫ এবং শিমরন হেটমায়ার ২৬ বলে ৫০ রানের দুরন্ত ইনিংস খেলেন। ব্যর্থ রাসেল শূন্য রানে সাজঘরে ফেরেন। ১৫ বলে ৩৩ রানের ঝোড়ো ইনিংস খেলেন অধিনায়ক জেসন হোল্ডার। 

শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ৩২১ রান তোলে উইইন্ডিজ। বাংলাদেশের হয়ে ৩টি করে উইকেট নেন মুস্তাফিজুর রহমান ও সাইফউদ্দিন। দুই উইকেট নেন সাকিব আল হাসান।
 
৩২২ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করেছিলেন তামিম ইকবাল ও সৌম্য সরকার। সৌম্য ২৯ রানে আর তামিম ৪৮ রানে ফিরে যান। কিন্তু বাংলাদেশকে একাই টানতে থাকেন সাকিব আল হাসান। মুশফিকুর রহিম দ্রুত ফিরে গেলেও সাকিব সঙ্গী হিসেবে পেয়ে যান লিটন দাসকে। 

চতুর্থ উইকেটে সাকিব-লিটন জুটিই বাংলাদেশের জয় নিশ্চিত করে দেয়। ৫১ বল বাকি থাকতেই মাত্র ৩ উইকেট হারিয়ে বাংলাদেশ জয়ের লক্ষ্যে পৌঁছে যায়। ১২৪ রানে অপরাজিত থাকেন সাকিব অন্যদিকে লিটন ৯৪ রানে নট আউট থাকেন। 

ডেইলি বাংলাদেশ/এমকে/সালি