ভারতীয় ভিসা কেন্দ্রে আবেদনকারীদের জন্য নতুন নিয়ম
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=142329 LIMIT 1

ঢাকা, শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৪ ১৪২৭,   ৩০ মুহররম ১৪৪২

Beximco LPG Gas

ভারতীয় ভিসা কেন্দ্রে আবেদনকারীদের জন্য নতুন নিয়ম

ভ্রমণ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৫ ৪ নভেম্বর ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

ভারতীয় হাইকমিশনের পক্ষে বাংলাদেশে ভিসা আবেদন গ্রহণ করে থাকে ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার-আইভ্যাক। ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র নিরাপত্তার জন্য নতুন নিয়ম করেছে। আইভ্যাক-এ যেসব বস্তু নিয়ে প্রবেশ করা যাবে না সেই তালিকায় রয়েছে সব ধরনের ব্যাটারিচালিত বা বৈদ্যুতিক গ্যাজেট। যেমন– মোবাইল ফোন, ওয়াকি-টকি ক্যামেরা, অডিও/ভিডিও ক্যাসেট, কম্প্যাক্ট ডিস্ক, এমপিথ্রি, ল্যাপটপ, অথবা পোর্টেবল মিউজিক প্লেয়ার।

আগে থেকেই ব্যাগ নিয়ে প্রবেশে নিষেধাজ্ঞা ছিল। এখন সেটি আরো বাড়িয়ে বলা হয়েছে, সকল ধরনের ব্যাগ, যেমন- ট্রাভেল ব্যাগ, ব্যাক প্যাক, ব্রিফকেস, স্যুটকেস, চামড়া/পাট/কাপড়ের ব্যাগ ও জিপ ফোল্ডার। শুধু একটি প্লাস্টিক ব্যাগে আবেদন সংক্রান্ত কাগজপত্র বহনের অনুমতি দেয়া হবে। জানানো হয়েছে, ভিসা আবেদনকারীর সঙ্গে কোনো ব্যক্তিকেও আবেদন কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না। তবে শুধুমাত্র শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিদের সঙ্গে দো-ভাষীরা প্রবেশ করতে পারবেন।

যেকোনো ধরনের দাহ্য উপাদান ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে আনা যাবে না। যেমন দিয়াশলাই বক্স, লাইটার, সিগারেট ও জ্বালানি ইত্যাদি। ছুরি, কাঁচি বা নেইল কাটারের মতো যেকোনো ধারালো উপাদান আর অস্ত্র বা বিস্ফোরক নিষিদ্ধ। ভিসা আবেদন কেন্দ্রে এসব নিষিদ্ধ বস্তু জমা রাখার সুবিধা নেই। ফলে কেন্দ্রে আসার আগেই সেগুলোর বিকল্প ব্যবস্থা করার জন্য অনুরোধ জানানো হয়েছে আইভ্যাকের পক্ষ থেকে।

ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার-আইভ্যাকের পক্ষ থেকে জানানো হয়েছে, নিরাপত্তাকর্মীর বিবেচনার ওপর ভিত্তি করে অন্যান্য যেকোনো সন্দেহজনক উপাদান নিষিদ্ধ করা হতে পারে। এছাড়া ভিসার আবেদন প্রক্রিয়া চলাকালীন নিরাপত্তাকর্মীরা আবেদনকারীর ব্যাগ তল্লাশি করতে পারবে।

ডেইলি বাংলাদেশ/এনকে