Alexa ভারতের হাতে আসছে ৩৬টি পরমাণু বোমাবাহী বিমান!

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

ভারতের হাতে আসছে ৩৬টি পরমাণু বোমাবাহী বিমান!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২৪ ২২ আগস্ট ২০১৯   আপডেট: ২১:২৮ ২২ আগস্ট ২০১৯

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

ভারতের বিমান বাহিনী যোগ হচ্ছে ৩৬টি পরমাণু বোমা বহনেও সক্ষম ভয়ঙ্কর রাফায়েল যুদ্ধবিমান। আগামী ২০ সেপ্টেম্বর এইগুলো ভারতীয় বিমান বাহিনীতে যোগ হবে। এজন্য আগামী মাসেই প্যারিসে যাচ্ছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং বিমান বাহিনীর প্রধান মার্শাল বিএস ধানোয়া।

জানা যায়, ভারতীয় বিমান বাহিনীর একটি উচ্চ পর্যায়ের টিম ইতিমধ্যেই প্যারিসের কাছ থেকে রাফায়েল গ্রহণের জন্য প্রস্তুতি নিয়েছে। 

অন্যদিকে দেশের প্রতিরক্ষা বিষয়ক বিভিন্ন বিষয়ের ওপর জোর দিতে ফ্রান্সের উদ্দেশে ভারত ছেড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফ্রান্সে সফর শেষে আরব আমিরাত এবং বাহরাইনে সফর করবেন তিনি।

ভারতীয় গণমাধ্যম বলছে, রাফায়েল বিমানের প্রথম স্কোয়াড্রনটি পাঠানো হবে আম্বালা এয়ার ফোর্স স্টেশনে। তার ২২০ কিলোমিটার দূরে রয়েছে ভারত-পাকিস্তান সীমান্ত। 

রাফায়েলের দ্বিতীয় স্কোয়াড্রনটি পাঠানো হবে পশ্চিমবঙ্গের হাসিমারা বিমান ঘাঁটিতে। রাফায়েল জেটের সঙ্গে থাকবে ‘স্ক্যাল্প’ এয়ার টু গ্রাউন্ড মিসাইল। বিমান থেকে ওই ক্ষেপণাস্ত্রগুলি ৩০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বে নিখুঁত লক্ষ্যে ছোড়া যাবে।

বর্তমানে ভারতে ৩০ স্কোয়াড্রন যুদ্ধবিমান আছে। কিন্তু আগামী দুই বছরের মধ্যে মিগ-২১ ও মিগ-২৭ বিমানের কয়েকটি স্কোয়াড্রনের কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে। ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, বিমানবাহিনীতে মোট ৪২ স্কোয়াড্রন যুদ্ধবিমান দরকার।

উল্লেখ্য, ২০১৬ সালে ৫৮ হাজার কোটি রুপির বিনিময়ে ৩৬টি রাফায়েল বিমান কেনার চুক্তি করে ভারত। কিন্তু এবার ফ্রান্স যে অফার দিতে চলেছে, তাতে দ্বিতীয় দফায় আরও ৩৬টি রাফায়েল কিনলে দাম দিতে হবে অনেক কম। যদিও রাফায়েল বিমান কেনা নিয়ে অভিযোগ, পালটা অভিযোগের সরব ছিল ভারতের লোকসভা নির্বাচন।

ডেইলি বাংলাদেশ/এমএস